এবার “‘আফ্রিকার জঙ্গলে’ আগুন” জ্বলছে পৃথিবীর দ্বিতীয় ফুসফুস।

0
181

উচ্চকণ্ঠ ডেস্কঃ

ব্রাজিলের আমাজনের জঙ্গলের আগুন নিয়ে উত্কন্ঠায় সারা বিশ্ব। কিন্তু শুধু আমাজনেই যে সবুজ ধ্বংস হচ্ছে, তেমনটা নয়। মধ্য ও দক্ষিণ আফ্রিকার কঙ্গো বেসিনের জঙ্গলও দাউ দাউ করে জ্বলছে।

সম্প্রতি নাসার উপগ্রহ-চিত্রে ধরা পড়েছে সেই ছবি। ভয়াবহ আগুনের গ্রাসে আফ্রিকার কঙ্গো বেসিনের জঙ্গল। আমাজনের পরে এটিই পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম রেন ফরেস্ট। আমাজনকে পৃথিবীর ফুসফুস বলা হয়। আর কঙ্গোর জঙ্গলকে পৃথিবীর দ্বিতীয় ফুসফুস বলে অভিহিত করেন পরিবেশবিদরা। প্রথম ফুসফুসের পর এবার ভয়াল আগুনের গ্রাসে পৃথিবীর দ্বিতীয় ফুসফুস।

পরিবেশবিদদের মতে আমাজনের জঙ্গলের আগুন ভয়াবহ পরিস্থিতি ধারণ করায় এখন তা সারা বিশ্বের নজর কেড়েছে। কিন্তু সারা বিশ্বজুড়েই ক্রমাগত জঙ্গলে আগুন লাগানোর মাধ্যমে জমি দখল চলছে। নিরক্ষরেখা অঞ্চলের জঙ্গলেই এই ধরনের আগুনের সংখ্যা বেশি। জঙ্গল ধ্বংস করে সেই অঞ্চল চাষজমি হিসেবে বিক্রি করা হচ্ছে। এর পেছনে কাজ করছে বড় বহুজাতিক সংস্থাগুলির মদত।

গত ৪৮ ঘণ্টায় উপগ্রহ চিত্র অনুযায়ী অ্যাঙ্গোলাতে জঙ্গলে প্রায় ৬,৯০২টি স্থানে আগুন জ্বলছে। কঙ্গোতে প্রায় ৩,৩৯৫টি স্থানে জ্বালানো হয়েছে আগুন। ব্রাজিলের আমাজনের জঙ্গলে প্রায় ২,১২৭টি স্থানে আগুন জ্বলছে। অর্থাৎ জঙ্গলে আগুনের নিরিখে ব্রাজিলের স্থান বিশ্বে তৃতীয়। তবে, পরিবেশবিদদের মতে ব্রাজিলের তুলনায় এখনও কিছুটা কম ক্ষতির মুখে দক্ষিণ আফ্রিকার জঙ্গল। দ্রুত পদক্ষেপ নেওয়া হলে দাবানল নিয়ন্ত্রণে আনা সম্ভব।

মন্তব্য করুন

আপনার মতামত লিখুন
Please enter your name here