ফ্রান্সের একজন অবসরপ্রাপ্ত সেনাকর্মী মাইকেল পন্ত। ৮৭ বছর বয়সের এই ব্যক্তি একজন ওয়াইন ব্যবসায়ীও। ফ্রান্সের বিউনে বার্গান্ডি পাহাড়ে কয়েক হেক্টর জায়গা জুড়ে রয়েছে মাইকেলের একটি বিশাল দুর্গ। সেই দুর্গের বাগানে রাখা হয়েছে মিগ, এফ ১৬ থেকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিমান। তার সংগ্রহে রয়েছে ১১০টি যুদ্ধবিমান।

শুধু যুদ্ধবিমানই নয়, মাইকেলের সংগ্রহে রয়েছে ২০০টি বহুমূল্যবান পুরনো বাইক ও ৩৬টি রেসিং কার।মাইকেল নিজে এক জন পাইলট ছিলেন। সেনায় থাকাকালীনই যুদ্ধবিমান সংগ্রহের নেশা চেপে যায় তার। একটা, দু’টা থেকে বাড়তে বাড়তে এখন ১১০টি যুদ্ধবিমানের মালিক তিনি।

১৯৮০ সাল থেকে সংগ্রহ শুরু করেন মাইকেল। একটি রেস জেতার জন্য সেনার পক্ষ থেকে পুরস্কার হিসেবে তাকে একটি যুদ্ধবিমান দেওয়া হয়।

গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডেও নাম আছে মাইকেলের। সেখানে তিনি বলেছেন, যুদ্ধবিমান সংগ্রহ করে তিনি আনন্দ পান। নিজে পাইলট হওয়ায় বাহিনীর সঙ্গে যোগাযোগ ছিলই। তাই বাতিল হওয়া বিমানগুলো তিনি বাহিনীর কাছ থেকে কম দামে কিনতে শুরু করেন।

সম্প্রতি অত্যাধুনিক এফ-১৬ বিমানও তার সংগ্রহের তালিকায় যুক্ত হয়েছে। এ ছাড়াও তার সংগ্রহের তালিকায় রয়েছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের যুদ্ধবিমান, মিগ ২১, ব্রিটিশ জমানার সিঙ্গল ইঞ্জিনের ডিএইচ ১১২ ভেনম।

এ ছাড়াও মাইকেলের সংগ্রহে রয়েছে দাসোর সিঙ্গল ইঞ্জিনের মিরাজ থ্রি যুদ্ধবিমান, বেলজিয়াম বিমান বাহিনীর ব্যবহৃত মিরাজ ৫ বিএ। ভিয়েতনাম যুদ্ধে আমেরিকার ব্যবহৃত ভটএফ-৮ ক্রুসেডারের মতো বিমানও।

যুদ্ধবিমান ছাড়াও মাইকেলের সংগ্রহে এত ধরনের গাড়ি রয়েছে যে তার দুর্গে ৯টি সংগ্রহশালা খুলতে হয়েছে।

প্রতি বছর প্রায় ৩০ হাজার পর্যটক আসেন মাইকেলের এই সংগ্রহশালা দেখার জন্য।