বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। বিপিএলে স্পট ফিক্সিংয়ে জড়িয়ে নিষিদ্ধ হন। কঠিন অধ্যবসায় করে আবারও ফিরেছেন ক্রিকেটে প্রায় বছর খানেক হলো। তিনি এখনো নিজেকে নিয়ে কাজ করছেন জাতীয় দলে ফেরার আশায়।

প্রায় দুই মাস ইংল্যান্ডে কাউন্টি খেলে এসেছেন জাতীয় দলের সাবেক এই অধিনায়ক। কেন্ট প্রিমিয়ার লিগে ব্ল্যাক হিটের হয়ে খেলেছেন। কিছুদিন পরেই দেশে শুরু হবে জাতীয় লিগ। আশরাফুল ঢাকা মেট্রোর হয়ে খেলবেন এই লিগে।

তবে আশরাফুল জানান, অনুশীলনের জন্য মাঠসহ পর্যাপ্ত সুযোগ-সুবিধা পান না। জাতীয় দলের পাইপলাইনে না থাকায় মূলত এই সমস্যা বলে মনে করেন সাবেক অধিনায়ক।

‘সুযোগ-সুবিধা বলতে প্র্যাক্টিস করার জায়গাটা তো দরকার। ইনডোর বলেন, রেইনি সিজন থাকে বেশিরভাগ সময়। ওই সময় প্র্যাক্টিস করার একটা জায়গা দরকার। জায়গা পাওয়া যায় খুব কম। যারা ন্যাশনাল টিম, এইচপি বা আন্ডার-২৩ টিমের বাইরে থাকে তাদের জন্য একটু কষ্টকর। তাও চেষ্টা করছি’– আজ বৃ্হস্পতিবার মিরপুরে শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে আশরাফুল এভাবেই বলেন অনুশীলনের সুবিধা না পাওয়ার কথা।

ইংল্যান্ডে খেলার অভিজ্ঞতা কাজে লাগবে বলে মনে করেন আশরাফুল। তার মতে, এটা তার জন্য বাড়তি সুবিধা হিসেবে কাজ করবে জাতীয় লিগের খেলায়। তিনি বলেন, ‘ওইখানে কেন্ট প্রিমিয়ার লিগে ব্ল্যাক হিটের হয়ে খেলে এসেছি। সেখানে ওয়ানডে ক্রিকেট খেলেছি সবগুলো ম্যাচই। একটা জিনিস শেখা যায়, সেখানে সবসময় বল সুইং করে। প্রথম ওভার থেকে শুরু করে ৫০তম ওভারেও বল সুইং করে। ওয়েদারের জন্য বলেন, যে বলে আমরা ক্রিকেট খেলি ডিউক বলে সবসময় সুইং করতে থাকে। আমি আশা করি এবার ন্যাশনাল লিগে একটুতো সুবিধা হবেই।’

অক্টোবরের পাঁচ তারিখ থেকে জাতীয় লিগ শুরু হওয়ার কথা রয়ছে। এবার জাতীয় দলের অধিকাংশ ক্রিকেটারই অংশগ্রহণ করতে পারবেন এই লিগে।