শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সরকার দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চলমান সমস্যা সমাধানের চেষ্টা চালাচ্ছে। আলোচনার মাধ্যমে দ্রুততার সঙ্গে সমস্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে।

তিনি বলেন, দু-একটা বিশ্ববিদ্যালয়ে এই সমস্যা হলেও বাকি সব বিশ্ববিদ্যালয় সঠিকভাবে চলছে।

রোববার দুপুরে সিলেট অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়ে ভিডিও কনফারেন্সে সিলেট অঞ্চলের চার জেলার ১৫ শিক্ষা প্রতিষ্ঠানে মিড-ডে মিল কার্যক্রমের উদ্বোধন শেষ সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এক প্রশ্নের জবাবে দীপু মনি বলেন, এখন বিশ্ববিদ্যালয়ে সেশন জট নেই। কোথাও কোথাও বিভিন্ন ইস্যুতে ছোটখাটো আন্দোলন থাকলেও সবকটিই সঠিকভাবে চলছে।

কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ভিসির পদত্যাগসহ বিভিন্ন দাবিতে আন্দোলন চলছে। এ সব বিষয়ে শিক্ষামন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হয়। 

মিড- ডে মিল চালু প্রসঙ্গে তিনি বলেন, শিশুরা যখন ক্ষুধার্ত থাকে তখন পড়তে মনযোগী হয় না। সেই বিষয়টি অনুধাবন করে সারা দেশে শিক্ষার মান উন্নয়নে শিক্ষা প্রতিষ্ঠানে মিড-ডে মিল কর্মসূচি চালু করা হয়েছে।

‘‘তবে মিড ডে মিলের জন্য শিক্ষার্থীদের অভিভাবক ও ম্যানেজিং কমিটির সিদ্ধান্ত মোতাবেক ন্যূনতম ফি নেবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। এই কর্মসূচিতে ব্যাপক সাড়া পাওয়া গেছে। সিলেট অঞ্চলের ৬২২টি প্রতিষ্ঠানে মিড-ডে মিল কর্মসূচি চালু হয়েছে।’’ এর মাধ্যমে শিক্ষার্থীদের পুষ্টিহীনতা দূর হবে বলে মন্তব্য করেন তিনি।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা সিলেট অঞ্চলের উ পরিচালক জাহাঙ্গীর কবীর আহাম্মদের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. গোলাম ফারুকসহ শিক্ষা বিভাগের বিভিন্ন স্তরের কর্মকর্তারা।

সিলেট অঞ্চলে এ পর্যন্ত ৬২২টি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে মিড-ডে মিল কার্যক্রম চালু হয়েছে। এর মধ্যে সিলেট জেলায় ২৬২টি, সুনামগঞ্জে ৬৮টি, মৌলভীবাজারে ১১৬টি এবং হবিগঞ্জে ১৭৬টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এর মাধ্যমে ২ লাখ ৭০ হাজার শিক্ষার্থী উপকৃত হচ্ছে।