রোহিঙ্গা সংকটের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মিয়ানমারের সমস্যা হলো তারা কারও কথা শোনে না। আমি কারও সঙ্গে লড়াই করতে চাই না। আমি শান্তিপূর্ণ সমাধান চাই।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের সাপ্তাহিক সাময়িকী টুডে’স ওয়ার্ল্ডভিউকে সাক্ষাৎকারে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘রোহিঙ্গা সংকট বাংলাদেশের বোঝা হয়ে থাকতে পারে না: শেখ হাসিনা’ শীর্ষক প্রতিবেদনটি তৈরি করেছেন ঈশান থারুর। এরইমধ্যে মিয়ানমারের প্রধান প্রধান নেতাদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। সামনে আরও কঠোর নিষেধাজ্ঞা আসতে পারে। মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করতে আর কী কী করা যেতে পারে জানতে চাইলে শেখ হাসিনা বলেন, আমি শান্তিপূর্ণ সমাধান চাই, মিয়ানমার আমাদের প্রতিবেশী দেশ। আন্তর্জাতিক সম্প্রদায় যদি মনে করে এসব নিষেধাজ্ঞায় সমস্যার সমাধান হবে, তাহলে ভালো। কিন্তু আমি নিজে থেকে কাউকে এসব পরামর্শ দিতে পারি না।

গত সপ্তাহে শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ সভায় দেয়া বক্তৃতায় বলেন, বাংলাদেশ এমন একটি সঙ্কট মোকাবেলা করছে যা মিয়ানমার নিজে তৈরি করেছে। রোহিঙ্গারা বাংলাদেশের জন্য বড় একটা বোঝা এতে কোনো সন্দেহ নেই। কিন্তু এসব রোহিঙ্গা নিজ দেশে গণহত্যার মতো পরিস্থিতির মুখোমুখি হয়েছে।