এই বছরের শুরু থেকেই বিশ্বের নানা দেশে টানা ক্রিকেট খেলে বেড়িয়েছেন সাকিব-মুশফিকরা। ছিল বিশ্বকাপের মতো বড় আসরও। দেশের মাটিতে আফগানিস্তান টেস্ট ও ত্রিদেশীয় সিরিজের পর ক্রিকেটাররা এখন আছেন বিশ্রামে। কিছুদিন পরই শুরু হয়ে যাবে জাতীয় লীগের ব্যস্ততা। আগামী মাসে আছে টাইগারদের গুরুত্বপূর্ণ ভারত সফর। এই সফর শুরু হওয়ার আগে সুখবরই পেয়ে যাচ্ছে বাংলাদেশ।

অবশ্য ভারতের জন্য খুব একটা সুখকর না বিষয়গুলো। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঘরের মাঠে পিঠের চোটে আক্রান্ত হয়ে ছিটকে গেছেন দলের স্ট্রাইক বোলার জসপ্রীত বুমরাহ। বাংলাদেশের বিপক্ষেও থাকছেন না তিনি। যেকোনো দলের জন্যই ভয়ংকর বুমরাহ। তাকে না পাওয়া টাইগার ব্যাটসম্যানদের জন্য বাড়তি সুবিধাও বটে। বুমরাহর ইনজুরির খবরের রেশ না কাটতেই ইনজুরিতে পড়লেন দলের অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। লোয়ার-ব্যাক ইনজুরির কারণে ছিটকে গেছেন তিনি।

ভারতীয় টাইমস অব ইন্ডিয়া জানায়, হার্দিককে দীর্ঘদিন মাঠের বাইরে থাকতে হতে পারে। নিশ্চিতভাবেই বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ মিস করবেন এই অলরাউন্ডার। ভারতীয় ক্রিকেট বোর্ড খুব শিগগিরই তাকে চিকিৎসার জন্য লন্ডন পাঠাবে।

নভেম্বরের তিন তারিখ প্রথম টি-টোয়েন্টি দিয়ে শুরু হবে সাকিবদের ভারত সিরিজ। সিরিজের বাকি দুই টি-টোয়েন্টি হবে সাত ও ১১ নভেম্বর। ১৪ তারিখ থেকে শুরু হবে দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। বাকি টেস্টটি হবে ২২ নভেম্বর। ভারতের বিপক্ষে এই টেস্ট সিরিজ দিয়ে শুরু হবে বাংলাদেশের টেস্ট চ্যাম্পিয়নশিপ জার্নি।