বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডের পর আন্দোলন শুরু করে সাধারণ শিক্ষার্থীরা। তাদের আন্দোলনের মুখে বুয়েটে সব ধরনের সাংগঠনিক রাজনীতি নিষিদ্ধ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগে সাধারণ সম্পাদক, যুগ্ম সাধারণ সম্পাদকসহ বেশ কিছু নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। এবার বুয়েটের কেন্দ্রীয় শহীদ মিনার ফলকে বঙ্গবন্ধুর ছবি সম্বলিত ডিজিটাল ব্যানারের নিচে লেখা ‘বাংলাদেশ ছাত্রলীগ’ থেকে ‘ছাত্রলীগ’ শব্দটি সাদা রং দিয়ে মুছে দিয়েছে অজ্ঞাত কেউ বা কারা।  

কে বা কারা ছাত্রলীগের নাম মুছে দিয়েছে সে সম্পর্কে নিশ্চিতভাবে কেউ কিছু বলতে পারেননি। কেউ কেউ মনে করছেন ভর্তি পরীক্ষার সময় আসা শিক্ষার্থীদের কেউ এ কাজ করতে পারেন। আবার কেউ কেউ মনে করছেন, বুয়েট ক্যাম্পাসেরই ছাত্রলীগের ওপর বিক্ষুধ্ব কেউ এ কাজটি করেছে।

খোঁজ নিয়ে জানা যায়, গত দু’বছর আগে বুয়েট প্রশাসনের উদ্যোগে শহীদ মিনার তৈরি করা হয়। সেখানে নিজেদের অবস্থান জানান দিতে ফলকের মধ্যে ব্যানার লাগিয়ে দেয় ছাত্রলীগ।

উল্লেখ্য, গত ৬ অক্টোবর রাত ৩টার দিকে শেরেবাংলা হল থেকে আবরার ফাহাদের মরদেহ উদ্ধার করা হয়। ওই রাতে হলের ২০১১ নম্বর কক্ষে আবরারকে পিটিয়ে হত্যা করেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কয়েকজন নেতা। পরের দিন সন্ধ্যার পর চকবাজার থানায় একটি হত্যা মামলা করেন আবরারের বাবা বরকত উল্লাহ। এ ঘটনায় এখন পর্যন্ত ২০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে ১৬ জন এজাহারনামীয় আসামি।