আফগানিস্তানের নানগরহার প্রদেশের একটি মসজিদে বোমা হামলায় অন্তত ৬২ জন নিহত হয়েছে। আহত হয়েছে শতাধিক লোক। শুক্রবার জুমার নামাজের সময় প্রদেশটির হাসকামিনা জেলায় এ ঘটনা ঘটে। আফগানিস্তানে সহিংসতা ‘অগ্রহণযোগ্য’ পর্যায়ে পৌঁছে গেছে বলে জাতিসংঘের পক্ষ থেকে মন্তব্যের পরদিনই এ ঘটনা ঘটল।
সহিংস এ ঘটনার কেউ দায় স্বীকার করেনি। ওই প্রদেশে অবশ্য জঙ্গিগোষ্ঠী তালেবান ও ইসলামিক স্টেট (আইএস) সক্রিয় রয়েছে। তবে হামলার সঙ্গে নিজেদের সম্পৃক্ততা নেই দাবি করে তালেবানের এক মুখপাত্র বলেন, এটি বড় ধরনের অপরাধ। ইসলামিক স্টেট গ্রুপ বা সরকারি কোনো বাহিনী এর সঙ্গে জড়িত থাকতে পারে।
প্রত্যক্ষদর্শীরা জানান, প্রচ- শব্দে বিস্ফোরণের পর মসজিদের ছাদ ধসে পড়ে। ওই সময় প্রায় ৩৫০ মুসল্লি মসজিদের ভেতরে ছিলেন। প্রাদেশিক সরকারের মুখপাত্র আত্তাউল্লাহ খোগিয়ানি ৬২ জন নিহত হওয়ার কথা উল্লেখ করেছেন। অবশ্য হাসকামিনার একটি হাসপাতালের চিকিৎসক জানান, আহত ৫০ জনের সঙ্গে প্রায় ৩২ জনের লাশ হাসপাতালে আনা হয়েছে।
এদিকে গত বৃহস্পতিবার জাতিসংঘ নতুন

এক প্রতিবেদন প্রকাশ করে জানায়, গত জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত দেশটিতে নজিরবিহীন বেসামরিক লোক নিহত ও আহত হয়েছেন। আর এই অস্থিতিশীলতার জন্য আইএস এবং তালেবানের মতো সরকারবিরোধী পক্ষকে দায়ী করা হয় প্রতিবেদনে। সরকার সমর্থক বাহিনীর কারণেও হতাহতের সংখ্যা আশঙ্কাজনকভাবে বাড়ছে।