সিরিয়ায় রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে তুর্কি সেনারা!
banner

সিরিয়ায় চলতি সপ্তাহের শুরুতে তুর্কি সেনারা অভিযান শুরু করেছে। অভিযানে তুর্কি সামরিক বাহিনী শিশুদের ওপর হোয়াইট ফসফরাস ব্যবহার করছে বলে অভিযোগ উঠেছে। এই অভিযোগের তদন্ত শুরু করেছে রাসায়নিক অস্ত্র নিরোধ সংস্থা (ওপিসিডব্লিউ)। 

ওপিসিডব্লিউ জানিয়েছে, সিরিয়ায় হামলায় তুর্কি সেনারা রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে বলে অভিযোগ উঠেছে। তুরস্কের রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগ নিয়ে কাজ করছে তারা। এ বিষয়ে তথ্য-উপাত্ত সংগ্রহ শুরু করেছে।

কুর্দিস রেড ক্রিসেন্ট  বলছে, অজানা অস্ত্রের দ্বারা অগ্নিদগ্ধ হয়ে ছয় ব্যক্তি এখন সিরিয়ার হাক্কার একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তারা এটা বিশ্লেষণ করে দেখার চেষ্টা করছে দগ্ধ এসব মানুষের ওপর কোন ধরনের অস্ত্র ব্যবহার করা হয়েছে।

দাতব্য সংস্থাটি জানায়, সিরিয়ায় রাসায়নিক অস্ত্রের ব্যবহার করা হয়েছে কি-না তারা এখনো নিশ্চিত নয়। তারা সংশ্লিষ্ট আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার সঙ্গে মিলে বিষয়টি নিয়ে তদন্তের কাজ শুরু করেছে। 

এদিকে, একজন ব্রিটিশ রাসায়নিক অস্ত্র বিশেষজ্ঞ মারাত্মকভাবে পুড়ে যাওয়া সিরিয়ার হাসপাতালে চিকিৎসাধীন এক শিশুর ছবি পেয়েছেন। সেই ছবি দেখার পর  তিনি জানান, শিশুটি রাসায়নিক অস্ত্র দ্বারা দগ্ধ হয়েছে বলে মনে করছেন তিনি। 

সূত্র : গার্ডিয়ান 

banner