মাত্র ৯ দিনের মাথায় তুরস্কের ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নিয়েছে যুক্তরাষ্ট্র। বিবিসি’র প্রতিবেদনে জানা যায়, গতকাল বুধবার সিরিয়ার সীমান্তে কুর্দিদের বিরুদ্ধে যুদ্ধবিরতিতে তুরস্কের সঙ্গে একমত হয়ে সেনা মোতায়েনের সিদ্ধান্তের পরই যুক্তরাষ্ট্রের নিধেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  

ট্রাম্প বলেন, ‘দীর্ঘদিন ধরে রক্ত রঞ্জিত এই বালিতে এবার অন্য কাউকে লড়াই করতে দিন। আমরা ক্ষুব্ধ হই এমন কিছু না হওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞাগুলো স্থগিত থাকবে।’

এর আগে সিরিয়ার সীমান্ত থেকে মার্কিন সেনা প্রত্যাহারে ট্রাম্পের সিদ্ধান্তের কড়া সমালোচনা করেন ডেমোক্রেটরা, এমনকি রিপাবলিকানরাও। কেননা যুক্তরাষ্ট্রের আইএসবিরোধী অভিযানে সফল হয়েছিল কুর্দিদের সহায়তায়।        

আর মার্কিন সেনা প্রত্যাহারের কারণে কুর্দিদের ওপর দুর্দান্তভাবে চড়াও হয়ে তাদের উচ্ছেদ করতে আরম্ভ করে তুরস্ক বাহিনী। এতে অসহায় হয়ে পড়া কুর্দিরা ট্রাম্পের সিদ্ধান্তকে বেইমানি হিসেবে বিবেচনা করেছে। বিষয়টি নিয়ে নিজ দল থেকে শুরু করে সর্বত্র তিরস্কৃত হয়ে ট্রাম্প তুরস্কের ওপর নিধেধাজ্ঞা দিয়ে বসেন। 

এ অঞ্চলে তুরস্ক যুদ্ধ থেকে বিরত থাকবে এবং দীর্ঘমেয়াদে শান্তি বজায় রাখবে বলে প্রেসিডেন্ট ট্রাম্পকে নিশ্চয়তা দিয়েছেন বলে জানিয়েছেন ট্রাম্প নিজেই। ফলে নয়দিন আগে আরোপ করা নিষেধাজ্ঞাগুলো তুলে নেন।