আগামী মাসে আসন্ন ভারত সফরে দুটি টেস্ট ম্যাচ খেলবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। এর মধ্যে একটি টেস্ট ম্যাচকে দিবা-রাত্রির করতে চান ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন সভাপতি সৌরভ গাঙ্গুলি। এরই পরিপ্রেক্ষিতে ভারতীয় ক্রিকেট বোর্ডের পাঠানো প্রস্তাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড(বিসিবি) রাজি হয়েছে বলে জানিয়েছেন তিনি। যদিও এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কোনো সিদ্ধান্ত জানায়নি বিসিবি।

সংবাদসংস্থা পিটিআইকে সৌরভ জানান,  “আমি বিসিবি সভাপতির (নাজমুল হাসান)  সঙ্গে কথা বলেছি। তাঁরা রাজি আছেন, কিন্তু তাঁরা তাঁদের খেলোয়াড়দের সঙ্গে কথা বলতে চেয়েছেন। আমি নিশ্চিত যে দিন-রাতের টেস্ট ম্যাচ হবে। ওঁরা (বাংলাদেশ) খুব তাড়াতাড়ি বিষয়টি নিয়ে আমাদের জানাবেন। আশা করছি, আমরা একটি নিশ্চয়তা পাব।”

তিনি আরো বলেন, “বাংলাদেশের সিদ্ধান্ত জানতে পারলে নির্দিষ্ট পরিকল্পনা নিয়ে এ ব্যাপারে আমরা এগিয়ে যাব।”

এর আগে এ বিষয়ে বিসিবি পরিচালক এবং ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান বলেছিলেন, ‘যেহেতু আমরা এ ধরনের টেস্ট ম্যাচ খেলিনি। ঘরোয়া লিগেও দিবারাত্রির খেলা হয় না। তাই ক্রিকেটার এবং কোচিং স্টাফের মতামত নেওয়া জরুরি। সবার সঙ্গে কথা বলেই একটা সিদ্ধান্ত নেওয়া হবে।’

জানা গেছে, দুই টেস্ট ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে কলকাতার ইডেন গার্ডেন্স। ইএসপিএন ক্রিকইনফোর খবরে বলা হয়েছে, ঐতিহাসিক এই স্টেডিয়ামে দিবা-রাত্রির ম্যাচ আয়োজনে প্রস্তুত বিসিসিআই। কিন্তু বিসিবির কাছ থেকে কোনো জবাব না পাওয়া পর্যন্ত সেই প্রস্তুতির কাজ তারা শুরু করতে পারছে না। বিসিবি থেকে ইতিবাচক জবাব গেলেই তারা দিবা-রাত্রির ম্যাচ আয়োজনের প্রস্তুতি নেবে। 

ভারতীয় গণমাধ্যমের খবরে আরো জানা গেছে, এই ম্যাচেই অভিনব বিন্দ্র, এমসি মেরি কম এবং পিভি সিন্ধুর মতো ভারতের কিংবদন্তি অলিম্পিয়ানদের আমন্ত্রণ জানাবে বিসিসিআই। সেই সঙ্গে তাদের অভিনন্দন জানানোরও পরিকল্পনা রয়েছে বোর্ডের।

এ প্রসঙ্গেও সৌরভ গাঙ্গুলি বলেন, “মেরি কম, সিন্ধু এবং সমস্ত (দুর্দান্ত অলিম্পিয়ান )কে আমরা আমন্ত্রণ জানাতে চাই এবং সম্মান জানাতে চাই। আমরা এই মুহুর্তে বিসিবির সম্মতির শুধু অপেক্ষা করছি। স্কুলের বাচ্চাদেরও এই খেলা দেখার জন্য বিনামূল্যে পাস প্রদানের পরিকল্পনা রয়েছে।