নারী পুরুষের ব্যবধান উল্লেখযোগ্য মাত্রায় কমে এসেছে উল্লেখ করে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেছেন, দেশের কর্মযজ্ঞে নারীর উপস্থিতি উল্লেখযোগ্য। রাজনৈতিক ও অর্থনৈতিকসহ বিভিন্ন ক্ষেত্রে উচ্চপদে নারীরা পুরুষের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে দায়িত্ব পালন করছেন। এসব কিছুই সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একনিষ্ঠ অবদানের কারণে। নারী শিক্ষার প্রসার এবং নারীর ক্ষমতায়নে তিনি সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন।

মঙ্গলবার (২৯ অক্টোবর) পুরান ঢাকার লক্ষ্মীবাজারে মহানগর মহিলা কলেজে ‘নারী শিক্ষার প্রসার এবং নারীর ক্ষমতায়ন’ শীর্ষক উদ্বুদ্ধকরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতীয় রাষ্ট্রদূত রিভা গাঙ্গুলী দাস।

khokon2

মেয়র সাঈদ খোকন বলেন, ভারত-বাংলাদেশের সম্পর্ক নিছক বন্ধুত্বের নয় বরং অনেক আত্মত্যাগ, জীবনদান এবং রক্তের বিনিময়ে এটি অর্জিত হয়েছে। দু’দেশের মধ্যে গড়ে ওঠা এ সম্পর্ক ঐতিহাসিক, হৃদ্যতাপূর্ণ এবং রক্তের বন্ধনে আবদ্ধ। উভয় দেশের অর্থনৈতিক সমৃদ্ধি তাক লাগানোর মতো। বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ঈর্ষণীয়। পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখে উভয় দেশই সামনে এগিয়ে যাচ্ছে।

ভারতীয় রাষ্ট্রদূত রিভা গাঙ্গুলী দাস বাংলাদেশকে প্রতিবেশী দেশগুলোর মধ্যে সবচেয়ে কাছের বন্ধুদেশ উল্লেখ করে বলেন, চিকিৎসা, ভ্রমণ, অর্থনীতি, বাণিজ্য, বিনিয়োগ, সংস্কৃতির ক্ষেত্রে এদেশের সাথে ভারতের অভিন্ন বন্ধন। দু’দেশের মানুষের সাথে মানুষের সম্পর্ক গভীর এবং আত্মিক।

khokon2

শিক্ষার্থীদের উদ্দেশে রাষ্ট্রদূত বলেন, একমাত্র শিক্ষাই বদলে দিতে পারে জীবন, বদলে দিতে পারে জেনারেশন, বদলে দিতে পারে পরিবার এবং সমাজ। উপযুক্ত শিক্ষার মাধ্যমেই একজন আত্মবিশ্বাসী হয়ে উঠতে পারে, নিজ নিজ ক্ষেত্রে নিজেদের যোগ্য করে গড়ে তুলতে পারে। এদেশের মেয়েরা এখন বিভিন্ন ক্ষেত্রে অনেক বেশি অগ্রগতি সাধন করেছে।

মহানগর মহিলা কলেজের প্রিন্সিপাল ব্রি. জে. মনিরুল ইসলামের সভাপতিত্বে কলেজে নারী শিক্ষার প্রসার এবং নারীর ক্ষমতায়ন শীর্ষক উদ্বুদ্ধকরণ এ সভা অনুষ্ঠিত হয়।