থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলের ইয়ালা প্রদেশে গ্রাম প্রতিরক্ষা স্বেচ্ছাসেবক বাহিনীর একটি তল্লাশি চৌকিতে সন্দেহভাজন বিচ্ছিন্নতাবাদীদের হামলায় অন্তত ১৫ জন নিহত হয়েছেন। এ হামলায় স্বেচ্ছাসেবক বাহিনীর আরও চার সদস্য আহত হয়েছেন।

গতকাল মঙ্গলবার মধ্যরাতে ইয়ালা প্রদেশের একটি নিরাপত্তা চৌকিতে এ ঘটনা ঘটে। সেনাবাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, এ বছর থাইল্যান্ডে নিহত হওয়ার সবচেয়ে বড় ঘটনা এটি।

গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, উদ্ধারকর্মীরা ঘটনাস্থলে যাতে দ্রুত পৌঁছাতে না পারে, এ জন্য রাস্তায় পেরেক বিছিয়ে রাখে হামলাকারীরা।  একই সঙ্গে বিস্ফোরকদ্রব্য ব্যবহার করা হয়। তবে এখনও পর্যন্ত এ ঘটনার দায় কেউ স্বীকার করেননি।

নিরাপত্তা বাহিনীর আঞ্চলিক মুখপাত্র কর্নেল প্রম-ইন বলেন, ‘এটা সম্ভবত বিদ্রোহীদের কাজ। এটি সাম্প্রতিক সময়ে হওয়া অন্যতম বড় হামলা।”

তবে দক্ষিণে মালয় মুসলিম বিদ্রোহী গ্রুপের হামলায় বিগত ১৫ বছরে সাত হাজার মানুষ নিহত হয়।

বৌদ্ধ প্রধান থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলীয় মালয়-মুসলিম প্রধান প্রদেশ ইয়ালা, পাত্তানি ও নারাথিওয়াতে এক দশক ধরে বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহ চলছে।  

সহিংসতা পর্যবেক্ষণকারী গোষ্ঠী ‘ডিপ সাউথ ওয়াচ’ এর তথ্যানুযায়ী, এই প্রদেশ তিনটিতে ২০০৪ সাল থেকে শুরু হওয়া সহিংসতায় এ পর্যন্ত প্রায় সাত হাজার লোক নিহত হয়েছেন।