এস এম জীবন, বিশেষ প্রতিনিধি

ফের নির্বাচনী আমেজে সরগরম হতে যাচ্ছে রাজধানী ঢাকা। আগামী ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে বিভক্ত ঢাকার দুই সিটি করপোরেশন ও কাউন্সিল নির্বাচন। ইতিমধ্যে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। আর তফসিল ঘোষণার পর থেকেই শহরের সর্বত্র এখন আলোচনায় এই নির্বাচন।
আসন্ন নির্বাচনে যথারীতি দুটি বিশেষ দল আওয়ামী লীগে ও বিএনপি মনোনয়ন প্রাপ্ত ব্যক্তিদের মধ্যে হবে চূড়ান্ত লড়াই। তারই ধারাবাহিকতায় বর্তমান পল্লবী থানা আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক কদম আলী মাদবর ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ২নং ওয়ার্ড কাউন্সিলর নির্বাচনে প্রার্থী হিসেবে লড়তে চান বলে দৈনিক খবরের আলোকে জানান।


তিনি আরো বলেন, বর্তমান ঢাকা-১৬ আসনের একাধিক বার নির্বাচিত হওয়া সফল সংসদ সদস্য, সবার জনপ্রিয় নেতা আমার শ্রদ্ধেয় ভাজন আলহাজ্ব ইলিয়াস উদ্দিন মোল্লার সহযোগিতায় দলীয় নেতাকর্মীদের দলীয়ভাবে সমর্থন পেলে ২নং ওয়ার্ডের স্বর্বস্তরের জনগণের সহযোগিতায় বিপুল ভোটে বিজয়ী হবো বলে আমার শতভাগ বিশ্বাস।


তিনি বিভিন্ন মানবসেবার পাশাপাশি, মুসলিম বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক, বায়তুল আমান মসজিদের সভাপতি, বাইতুস সালাম জামে মসজিদের উপদেষ্টা, উত্তর ডুইপ মসজিদের উপদেষ্টা এবং এমডিসি মডেল ইনস্টিটিউটের আজীবন দাতা সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ দায়ীত্ব পালন করে আসছেন।


ইতোমধ্যেই তিনি নিজেকে সবার চেয়ে জনপ্রিয়তার শীর্ষে দাবি করে দৈনিক খবরের আলোকে বলেন, আমি বিজয়ী হলে ২নং ওয়ার্ডের গরীব দুঃখী ও স্বর্বস্তরের জনগণের সেবায় নিয়োজিত থেকে, সকলের সমন্বয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ২নং ওয়ার্ড কাউন্সিলকে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে অঙ্গীকারবদ্ধ হয়ে অহর্নীশ পরিশ্রমের মধ্যে দিয়ে রোল মডেল হিসেবে গড়ে তুলবো ইনশাআল্লাহ।


এদিকে, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ ভাগ হওয়ার পর ২০১৫ সালের এপ্রিলে দুই সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। নির্বাচনের পর ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রথম সভা হয় ওই বছরের ১৪ মে, দক্ষিণ সিটিতে ১৭ মে। সে হিসাবে ঢাকা উত্তরের মেয়াদ শেষ হবে ২০২০ সালের ১৩ মে এবং দক্ষিণে একই বছরের ১৬ মে।


তফসিল অনুযায়ী, দুই সিটিতে প্রার্থী হতে চাইলে মনোনয়নপত্র দাখিল করতে হবে ৩১ ডিসেম্বর-২০১৯ এর মধ্যে। ২ জানুয়ারি মনোনয়নপত্র বাছাই হওয়ার পর ৯ জানুয়ারি পর্যন্ত মনোনয়পত্র প্রত্যাহার করতে পারবেন প্রার্থীরা।
আগের নির্বাচনে বিএনপি থেকে ঢাকা উত্তর সিটি ২নং ওয়ার্ড কাউন্সিলর নির্বাচিত হয়ে সাজ্জাদ হোসেন বর্তমান দায়ীত্ব পালন করছেন।