টি-টোয়েন্টি ফরম্যাটে তৃতীয়বারের মতো তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশের মুখে বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে চলমান টি-টোয়েন্টিতে প্রথম দুই ম্যাচ হেরে সিরিজে ২-০ ব্যবধানে পিছিয়ে টাইগাররা। তাই সোমবারের ম্যাচের আগে চোখ রাঙাচ্ছে হোয়াইটওয়াশের দুশ্চিন্তা। আগামীকাল লাহোরে সিরিজে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে পাকিস্তানের কাছে হারলেই হোয়াইটওয়াশ হবে মাহমুদুল্লাহর দল।

নিজেদের টি-টোয়েন্টি ইতিহাসে তিন ম্যাচের সিরিজে দুই বার হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। প্রথমবার নিউজিল্যান্ডের কাছে এবং দ্বিতীয় ও শেষবার আফগানিস্তানের কাছে। ২০১৭ সালের জানুয়ারিতে নিউজিল্যান্ডের মাটিতে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হয় মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বাধীন বাংলাদেশ। ওই ৩ ম্যাচে বাংলাদেশের পরাজয়ের ব্যবধান ছিল যথাক্রমে- ৬ উইকেট, ৪৭ রান ও ২৭ রানে।

পরবর্তী হোয়াইটওয়াশ ২০১৮ সালের জুনে। ভারতের দেরাদুনে তখনকার সদ্য টেস্ট মর্যাদা পাওয়া আফগানিস্তানের বিপক্ষে হোম সিরিজ খেলতে নেমেছিল বাংলাদেশ। তিন ম্যাচেই লজ্জার পরাজয় বরণ করে সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশ। ৪৫ রান, ৬ উইকেটে এবং ১ রানে টাইগাররা লজ্জায় ডুবে। এবার পাকিস্তানে তাদের পারফর্মেন্সের যে ধরণ দেখা যাচ্ছে, তাতে বিশ্বের এক নম্বর দলের কাছে হোয়াইটওয়াশের সম্ভাবনাই বেশি।