কাশ্মীরের অবস্থা এখন ঠিক কেমন, তা নিয়ে পোস্ট করলেন ‘দঙ্গল’ কন্যা খ্যাত জাইরা ওয়াসিম। সারা বিশ্বের অবস্থা যেমনই থাকুক, কাশ্মীরের মানুষের জীবন থেকে কষ্ট কখনো সরে যায় না; এমন তথ্য জানিয়ে একটি পোস্ট করেছেন তিনি।

ইনস্টাগ্রামে একটি ফুলের ছবি শেয়ার করে জাইরা লেখেন, কাশ্মীরিরা কষ্ট করেই চলেছেন। আশা আর হতাশার মাঝে জীবন কাটে তাদের। কাশ্মীরিরা এমন একটি পরিবেশের মধ্যে থাকে, যেখানে তাদের স্বাধীনতার ওপর অফুরন্ত নিষেধাজ্ঞা। এমন একটা জায়গায় আমরা কেন থাকব যেখানে আমাদের জীবন, স্বপ্ন সমস্ত কিছুই নিয়ন্ত্রিত, শাসিত! আমাদের কণ্ঠরোধ করে দেওয়াই বা এতো সহজ কেন? আমাদের মতামতের পিছনের কারণগুলো খতিয়ে না দেখে সেগুলোকে নিন্দা কেন করা হয়?

কাশ্মীরিদের জীবনের সঙ্গে সমস্যা ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে। এই প্রসঙ্গ টেনে জাইরা বলেন, কাশ্মীরিদের সারা জীবন ধরেই কেন সমস্যা ও হতাশার মধ্যে দিয়ে কাটে? এমনই বহু প্রশ্নের কোনো উত্তর আসেনি। আমাদের হতাশাও কোনো দিশা খুঁজে পায়নি।

একদিকে ভারত জুড়ে এনআরসি ও সিএএ-র প্রতিবাদ চলছে। কাশ্মীরের ওপর থেকেও গত ৫ অগাস্ট বর্তমান সরকার ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা তুলে দিয়েছে। বন্ধ ছিল ইন্টারনেট পরিষেবাও। ২৫ জানুয়ারি আবার ব্রডব্যান্ড পরিষেবা চালু হয়েছে। আর এরই মধ্যে জাইরার এমন একটি পোস্ট বেশ তাত্‍পর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।