বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বাড়ছে সিজারের মাধ্যমে সন্তান প্রসবের হার। অনেক সময় প্রয়োজন না হলেও সিজার করা হয়। এতে প্রচুর অর্থের যেমন অপচয় হয় তেমনি প্রসব পরবর্তীকালে মা ও সন্তান দুজনেরই স্বাস্থ্যঝুঁকিতে পড়ার আশঙ্কা থাকে। অপ্রয়োজনীয় সিজার রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে ব্যথামুক্ত সন্তান প্রসব পদ্ধতি এপিডিউরাল অ্যানালজেসিয়া।

রাজধানীর বিভিন্ন হাসপাতালে দম্পতিরা এই পদ্ধতিতে সন্তান প্রসব করাচ্ছেন। এই পদ্ধতির কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই বলেও জানিয়েছেন চিকিৎসকরা। তেমনই এক দম্পতি মুশফিকুর-সানজিদা। তাদের কোল জুড়ে এসেছে নতুন সদস্য। যেখানে দেশের হাসপাতালে ৮০ ভাগের বেশি শিশুর জন্ম হয় সিজারের মাধ্যমে, সেখানে স্বাভাবিক প্রসবে জন্ম সানজিদার সন্তানের। আর তা ছিলো ব্যথামুক্ত প্রসব।গবেষণা থেকে জানা যায়, প্রতিবছর সিজারের মাধ্যমে সন্তান প্রসবের জন্য সারা দেশে রোগীদের কাছ থেকে অতিরিক্ত নেয়া হয় প্রায় ১২শ’ কোটি টাকা। আর এসব সিজার অপ্রয়োজনীয় এবং ঝুঁকিপূর্ণ।

মুশফিকুর-সানজিদা জানান, তারা জেনে বুঝেই এই পদ্ধতি বেছে নিয়েছেন। এই পদ্ধতি দেশে বিস্তারের জন্য বিভিন্ন পর্যায় থেকে উদ্যোগ নেয়া হচ্ছে। 

সূত্র: চ্যানেল ২৪