ভারতের রাজধানী দিল্লিতে ১৪ দিনের কোয়ারেন্টাইন শেষে স্বাস্থ্য ছাড়পত্র নিয়ে আজ শনিবার দেশে ফিরছে ২৩ বাংলাদেশি।

বাংলাদেশ সরকারের আর্থিক সহায়তায় বিকেলে ইন্ডিগো এয়ারলাইনসের একটি ফ্লাইটে ওই বাংলাদেশিরা ঢাকার উদ্দেশে রওনা হবে। বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারির জেরে ঢাকা-দিল্লি বিমান চলাচলে আপাতত অচলাবস্থা সৃষ্টি হলেও তাদের ফিরিয়ে আনতে দুই দেশের কর্তৃপক্ষের যোগাযোগ অব্যাহত আছে বলে জানিয়েছেন ওই দলে থাকা এক শিক্ষার্থী।

গত বৃহস্পতিবার ওই বাংলাদেশিদের প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে এবং নিশ্চিত করা হয়েছে, তাদের কেউ করোনাভাইরাসে আক্রান্ত নয়। ওই দলে থাকা এক শিক্ষার্থী জানান, গত ২৭ ফেব্রুয়ারি ভারতীয় বিমানবাহিনীর একটি বিশেষ বিমানে বেশ কয়েকজন ভারতীয় নাগরিকের সঙ্গে বাংলাদেশিদেরও চীনের উহান থেকে সরিয়ে নেওয়া হয়েছিল। তাদের মধ্যে বেশির ভাগই শিক্ষার্থী।

আরেক শিক্ষার্থী বলেন, ‘দীর্ঘদিন ধরে আটকে থাকায় সবার জন্যই বেদনাদায়ক এক পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। তবে বেইজিংয়ের ভারতীয় দূতাবাস স্বতঃস্ফূর্তভাবে সাহায্য করেছে।’ স্বাস্থ্য ও সুরক্ষা করতে চীনের ভূমিকারও প্রশংসা করেন তিনি।

এর আগে গত ১ ফেব্রুয়ারি চীন থেকে ৩১২ নাগরিককে ফিরিয়ে আনে বাংলাদেশ সরকার এবং বাকি বাংলাদেশিদের ফেরত আনার ব্যাপারে ওই সময় নিবন্ধন করা হয়।