চীনে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে কেউ শনাক্ত হয়নি বলে আজ বৃহস্পতিবার জানানো হয়েছে। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর চলতি বছরের জানুয়ারি থেকে এই প্রথম কোনো দিন এ ধরনের ঘটনা ঘটল। সেই সঙ্গে সুসংবাদও রয়েছে, এই ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে আজ বাড়ি ফিরেছেন চীনের ৩৪ জন নাগরিক।

চীনের ন্যঅশনাল হেলথ কমিশন জানিয়েছে, আগে থেকেই আক্রান্ত হওয়া ৩৪ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। তবে আক্রান্তদের মধ্যে আটজনের প্রাণহানি ঘটেছে গত ২৪ ঘণ্টায়।

দক্ষিণ কোরিয়া

দক্ষিণ কোরিয়ায় নতুন করে একশ ৫২ জন করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। এতে করে সে দেশে মোট আক্রান্তের সংখ্যা আট হাজার পাঁচশ ৬৫ জনে ঠেকেছে বলে কোরিয়া সেন্টারস ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন থেকে জানানো হয়েছে।

গত বুধবারের তুলনায় দক্ষিণ কোরিয়ায় পরদিন আক্রান্তের সংখ্যা একশ জন কমেছে।

মেক্সিকো

মেক্সিকোতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। সেখানে একশ ১৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। সে দেশের স্বাস্থ্যমন্ত্রী এ তথ্য জানিয়েছেন।

অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় বিমান পরিষেবা সংস্থা কান্তাস আন্তর্জাতিক সব ফ্লাইট বাতিল করেছে। দেশটির পক্ষ থেকে গত বুধবার নাগরিকদের জানানো হয়, করোনাভাইরাস থেকে বাঁচতে বিমানে চলাচল না করার ব্যাপারে। এর পরই আজ বৃহস্পতিবার বিমান চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় কান্তাস।

সংযুক্ত আরব আমিরাত

সংযুক্ত আরব আমিরাতে প্রবেশের ভিসাধারীদের প্রবেশ স্থগিত করা হয়েছে। আমিরাতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ওয়াম জানিয়েছে, করোনাভাইরাসের প্রাদুর্ভাবে এ ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেখানে একশ ১৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সে দেশের নাগরিকদের ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ব্রাজিল

ব্রাজিলের শহর সাও পাওলোতে সব ধরনের বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। ৫ এপ্রিল পর্যন্ত এই নির্দেশনা কার্যকর থাকবে।

যুক্তরাষ্ট্র

সে দেশের দুজন সাংসদ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এরই মধ্যে জরুরি ত্রাণ তহবিলে সাক্ষর করেছেন ডোনাল্ড ট্রাম্প।

ইতালি

ইতালিতে নতুন করে চারশ ৭৫ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে।

এদিকে বিশ্বজুড়ে দুই লাখের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ৮৩ হাজারের বেশি মানুষ। তবে আট হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।