মোঃরোমান- ফরিদপুরপ্রতিনিধি   

 
প্রাণঘাতি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তিদের লাশের শরীয়ত সম্মত পন্থায় গোসল, জানাযা ও দাফন নিয়ে সংকটের মুখে ফরিদপুরের একদল উদ্যোমি তরুণ আলেম এগিয়ে এসেছেন। করোনায় মৃতদের দেহ থেকে ভাইরাস সংক্রমণের ভয়ে লাশ দাফনের ক্ষেত্রে সংকটের মুখে তরুণ এই আলেমদের উদ্যোগ সর্বমহলে ব্যাপক প্রশংসা জাগিয়েছে।

ইতিমধ্যেই এই তরুণরা ভাইরাসরোধী ব্যক্তিগত নিরাপত্তার জন্য সুরক্ষার পোষাক (পিপিই)সহ অন্যান্য স্বাস্থ্য সুরক্ষা সরঞ্জাম সংগ্রহ করেছেন। ফরিদপুরের প্রতিটি থানায় তাদের একাজ চলবে

রোহিঙ্গা শরণার্থীসহ ঝড়, বন্যা, শীত’সহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে অসহায়দের মাঝে ত্রাণসহায়তা পরিচালনার জন্য সুপরিচিত মাওলানা গাজী ইয়াকুবের পৃষ্টপষকোতায় মুফতি মুস্তাফিজের ত্বতাবধানে কয়েকজন তরুণ আলেম ও যুবক এ কাজে শরীক থাকার প্রত্যয় ব্যক্ত করেছেন। তাদের মধ্যে রয়েছে।
১/আহবায়ক,
মুফতী মুস্তাফিজুর রহমান  01762829043
 ২/সদস্য সচিব,
মাওঃজামিল সিদ্দিকী 01747017848
  ৩/মাওঃআঃআহাদ সিদ্দিকী  01764703317
৪/মাওঃশিহাব উদ্দিন01722679242
৫/মোঃসাইফুল ইসলাম 01912217614
৬/ মোঃমনির হোসাইন
৭/মাওঃহেলাল উদ্দিন আবরার
৮/মাওঃমাহমুদুল হাসান
৯/মাওঃসোহরাব হোসাইন
১o/মাওঃশাওন আলী মির
১১/মাওঃকারী শহিদুল ইসলাম(হারুন)
১২/ডাঃমেহেদী হাসান মাসুদ
১৩/সৈয়দ তপু ইসলাম
১৪/মাওঃআঃকরিম
১৫কিফায়েত বিশ্বাস
১৬/সাইফুল ইসলাম বিতান

করোনা মৃতদের দাফন কাজে সহযোগীতাদানে আগ্রহী এই আলেম কাফেলার নেতা মুফতি মুস্তাফিজ সাহেব  তাওহীদ নিউজ২৪ কে মুঠোফোনে বলেন, করোনা আক্রান্ত কোন রোগী মারা গেলে তাদের পরিপূর্ণ মানবিক মর্যাদা বজায় রেখ শরীয়ত সম্মত গোসল, কাফন, জানাযা ও দাফনের প্রয়োজন হলে ০১৭৬২৪২৯০৪৩ এই মোবাইল নম্বরে ফোন করলে আমাদের টিম সেখানে পৌছে যেতে দ্রুত উদ্যোগী হবে, ইনশাআল্লাহ।

তিনি আরো বলেন, আমরা মৃত লাশের থেকে যাতে ভাইরাস ছড়াতে না পারে- সেজন্য স্বাস্থ্যবিভাগের নির্দেশনার আলোকে সকল শর্তপুরণ করে মৃতের গোসল, কাফন, জানাযা ও দাফন কার্য সম্পন্ন করতে সহায়তা করবো। কারো যদি কাফনের কাপড় প্রয়োজন হয়, এই টিমের পক্ষ থেকে সে চাহিদাও পুরণ করা হবে বলে মুফতি মুস্তাফিজ  জানান।

তিনি আরো বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থ্যার ঘোষণা থেকে আমরা জেনেছি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়ার পর তিন থেকে চার ঘন্টা পর মৃতের দেহে করোনার জীবাণুর সক্রিয়তা আর থাকে না। এজন্য আমরা কেউ কল করলে তিন-চার ঘন্টা পর তার জানাযা-দাফনে উদ্যোগী হবো।

মাওলানা গাজী ইয়াকুব বলেন, বিভিন্ন দেশে আমরা করোনাভাইরাসে আক্রান্তদের জানাযা-দাফন নিয়ে সঙ্কটের কথা পত্রপত্রিকা ও সোশ্যাল মিডিয়ায় দেখছি । এজন্য আমরা চাচ্ছি আমাদের দেশে যেন সে রকম মানবিক অমর্যাদা বা মৃতের পরিবারের জন্য অসহনীয় দু:খ ও অমর্যাকর কোন ঘটনা না ঘটে। ইসলামী শরীয়ত মোতাবেক যেন একজন মুসলমান মৃতের জানাযা-দাফন হয় সেজন্য আমরা এ উদ্যোগ নিয়েছি।

তিনি বলেন, এমনিতেই করোনা আক্রান্ত হয়ে কারো মৃত্যু হওয়া মানে মৃত ব্যক্তির পরিবারের উপর ভয়াবহ এক দুর্যোগ নেমে আসে, যাতে তারা এমনিতেই বিপর্যস্ত হয়ে পড়েন। এর মধ্যে মৃতের শরীয়ত সম্মত পন্থায় গোসল, কাফন, জানাযা ও দাফন কার্য যথাযথ ও মানবিক মর্যাদাজনক উপায়ে সমাধা না হলে সেটা মৃতের পরিবারের সদস্যদের জন্যও বিশাল এক মানসিক আঘাত, যেটা আজীবন তাদেরকে বয়ে বেড়াতে হবে ও ক্ষতবিক্ষত করবে। আমাদের এই উদ্যোগ ক্ষতিগ্রস্তদের দু:খ লাঘবে কিছুটা সহায়তা হলে আমরা সার্থক হবো। তাছাড়া প্রতিটা মুসলিম মৃত ব্যক্তির শরীয়ত সম্মত পন্থায় দাফন পাওয়ার অধিকার ও মানবিক মর্যাদাটুকু যাতে সুনিশ্চিত হয়, আমরা সেই দিকটাও রক্ষায় সহযোগিতা করতে চাচ্ছি।

গাজী ইয়াকুব এই প্রতিবেদককে আরো বলেন, আমরা ব্যক্তিগতভাবে এ উদ্যোগ নিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট দেওয়ার পর রাজধানীর বিভিন্ন এলাকা থেকে এ পর্যন্ত দেড় শতাধিক তরুণ আলেম আমাকে ফোন করে এ কাজে শরীক থাকার আগ্রহ প্রকাশ করেছেন। তারা থানাভিত্তিক এরকম টিম গঠনের পরামর্শ দিয়েছেন। আমরা এই মানবিক উদ্যোগকে কীভাবে সুশৃঙ্খল ও স্বাস্থ্যসম্মতভাবে থানা ও ওয়ার্ড পর্যায়ে পরিচালনা করা যায়, এই নিয়ে নিখুঁত প্রস্তুতির উদ্যোগ নিচ্ছি।