সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে ধর্মীয় জমায়েত করার অভিযোগে দিল্লি পুলিশ তার বিরুদ্ধে মামলা দায়ের করেছে। তিনি এখনও পলাতক। কিন্তু মঙ্গলবার তার গোপন ডেরাতে বসেই তবলিগ জামাত নেতা মাওলানা সাদ কান্ধলভি একটি বিবৃতি জারি করে মুসলমানদের ঘরে তারাবি পড়ার আহ্বান জানিয়েছেন।

বিবৃতিতে তিনি করোনা মহামারীর মধ্যে সবার সুরক্ষার স্বার্থে আসন্ন রমজানে মসজিদে না গিয়ে ঘরে বসে তারাবি নামাজ পড়তে মুসলমানদের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের কারণে মসজিদে তারাবি নামাজ আদায় করা সম্ভব না হলে এই নামাজ ঘরে বসেই পড়া যাবে। এছাড়া অনেকজনকে একসাথে না হওয়ার জন্যও আহ্বান জানিয়েছেন তিনি।

বিভিন্ন দেশের সরকার করোনাভাইরাস রুখতে যেসব বিধিনিষেধ দিয়েছে, সেগুলোও মেনে চলতে আহ্বান জানিয়েছেন মাওলানা সাদ।

যারা করোনাভাইরাসের সংক্রমণ মুক্ত হয়ে সুস্থ হয়ে উঠছেন তাদেরকে রক্তের প্লাজমা দান করার আহ্বান জানিয়েছেন। বলেছেন,তাবলিগের যাদের মধ্যে কভিড পজিটিভ পাওয়া গেছে তাদের অনেকেই চিকিৎসার পর সুস্থ হয়ে উঠেছেন। সুতরাং তারা যদি এখন রক্তের প্লাজমা দান করেন তা হলে অনেক করোনা আক্রান্ত রোগীর নিরাময়ে সুবিধা হবে।

মহামারি করোনাভাইরাসের কবল থেকে বাঁচতে বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশ-ভারতেও লকডাউন চলছে। লকডাউন চলাকালীন আনন্দ অনুষ্ঠান, ধর্মীয় সভা ও প্রার্থনা সভাসহ সব ধরনের বড় জমায়েত নিষিদ্ধ রয়েছে। এমন পরিস্থিতির মধ্যেই দুদিন পর শুরু হচ্ছে মুসলিমদের সিয়াম সাধনার মাস রমজান।

সূত্র- ইকোনমিক টাইমস।