করোনাভাইরাস সবাইকে নতুন করে জীবাণুনাশক সহ বেশ কিছু জিনিসের সাথে পরিচয় ঘটিয়েছে। যার মধ্যে অন্যতম হলো- মাস্ক, পিপিই, ফেস শিল্ড, গ্লাভস ইত্যাদি। এই সংকটময় পরিস্থিতিতে কিন্তু বিজ্ঞানীরা বসে নেই। তারা যে যার জায়গা থেকে সহায়তার চেষ্টা করে যাচ্ছেন।

সম্প্রতি হংকং ইউনিভার্সিটি অব সাইন্স অ্যান্ড টেকনোলজির বিজ্ঞানীরা দারুন একটি জীবাণুনাশক আবিষ্কার করেছেন, যা যেকোনো পৃষ্টে ৯০ দিন টিকে থাকে! ফলে একবার স্প্রে করার পর প্রায় তিন মাস নিশ্চিত থাকা যায়।

ম্যাপ-১ নামের এই জীবাণুনাশক প্লাস্টিক, গ্লাস, কাঠ থেকে শুরু করে যেকোনো স্তরেই একটি আলদা কোটিং সৃষ্টি করতে পারে। এটি মূলত অ্যান্টি মাইক্রোবায়াল কোটিং। অন্য জীবাণুনাশক যেমন, অ্যালকোহল, ব্লিচিং কিছু সময় পর উবে যায়। কিন্তু ম্যাপ-১ এর অ্যান্টি মাইক্রোবায়াল কোটিং এর উপর হাত রাখলে বা টাচ করলে তা থেকে বেশি করে জীবাণুনাশক বের হয়। এটি হিট সেনসিটিভ পলিমার প্রযুক্তি। অর্থাৎ এতে হাত রাখলে সেটা থেকে তাপ উৎপন্ন হলে এটার জীবাণুনাশক কাজ করে অথবা কোনো ড্রপলেট বা পানির কণা পরলেও এর কার্যকারিতা শুরু হয়ে যায়।

মে মাসেই হংকংয়ের বাজারে এই জীবাণুনাশক আসছে। বাজারে আসলে হাসপাতাল, স্কুল, শপিংমল থেকে শুরু করে সকল অফিস আদালতও ব্যবহার করতে পারবে। গত ফেব্রুয়ারিতে এটার ক্লিনিক্যাল টেস্ট হয়, এরপরই এটা বাজারে আসার অনুমতি পায়। তবে হংকংয়ের বাইরে এটা কবে নাগাদ বাজারজাত করা হবে সে ব্যাপারে কিছু জানা যায়নি।