বাহরাইন প্রতিনিধি, বিল্লাল হোসেন


নতুন রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাৎ করেন প্রবাসী সাংবাদিকরা

বাহরাইনে বাংলাদেশ দূতাবাসে নবনিযুক্ত রাষ্ট্রদূত ড. মো নজরুল ইসলামের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন দেশটিতে বসবাসরত প্রবাসী সাংবাদিকরা। বিভিন্ন বিষয়ে আলাপচারিতার পাশাপাশি রাষ্ট্রদূতের কাছে ১০টি দাবি পেশ করেছেন তারা।

বাংলাদেশ সাংবাদিক ফোরাম বাহরাইনের নেতাদের এসব দাবি পর্যালোচনা করবেন বলে জানিয়েছেন রাষ্ট্রদূত ড. মো নজরুল ইসলাম।

প্রবাসী সাংবাদিকদের দাবি :

১. ফ্যামিলি ভিসা চালুর উদ্যোগ গ্রহণ।

২. বাহরাইনে অবস্থানরত বাংলাদেশি মুয়াজ্জিনদের চাকরি পুনঃবহালের ব্যবস্থা এবং বাহরাইন সরকার কর্তৃক তাদের দেশে ফেরত না পাঠানোর ব্যাপারে কাজ করা।

৩. বাংলাদেশি স্কুলের সমস্যার সমাধান এবং স্কুলের ভবন নির্মাণ।

৪. বাংলাদেশি সরকারি একটি ব্যাংক প্রতিষ্ঠার ব্যাপারে উদ্যোগ গ্রহণ।

৫. বাংলাদেশি শ্রমিকদের দক্ষ করে গড়ে তোলার জন্য সরকারের পক্ষ থেকে একটি বিশেষ ট্রেনিং সেন্টার খোলা।

৬. প্রবাসী বাংলাদেশিদের সার্বক্ষণিক আইনি সহায়তা দেওয়ার জন্য দূতাবাসের পক্ষ থেকে জরুরি পদক্ষেপ গ্রহণ।

৭. বিপদগ্রস্ত বাংলাদেশিদের যেকোনো সমস্যা সমাধানে সঠিক ও সুন্দরভাবে পরামর্শ দেওয়ার লক্ষ্যে আরও আধুনিকায়ন এবং দক্ষ সেবার নিশ্চয়তা করা।

৮. করোনা পরিস্থিতির কারণে বাংলাদেশি ক্ষতিগ্রস্ত ব্যাবসায়ীদের সহায়তা প্রদান।

৯. বাংলাদেশে আটকে পড়া প্রবাসী, যাদের ভিসা স্পন্সর কর্তৃক বাতিল করা হয়েছে, তাদের পুনরায় বাহরাইন প্রবেশের ব্যাপারে সহযোগিতা করা।

১০. করোনা পরিস্থিতির কারণে আটকে পড়া বাংলাদেশিদের দ্রুত দেশে ফেরার করা এবং যাদের ভিসার মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে বা হয়ে যাচ্ছে তাদেরকে জরুরিভিত্তিতে সহজতর উপায়ে বাহরাইনে ফেরত আনার ব্যবস্থা করা।

রাষ্ট্রদূতের সঙ্গে এ সময় তার কার্যালয়ে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সিলর শেখ মো. তৌহিদুল ইসলাম। তারা দুজন প্রবাসী সাংবাদিকদের সঙ্গে বেশ কিছু বিষয়ে আলোচনা করেন এবং প্রবাসীদের কল্যাণে কিছু দিক নির্দেশনা দেন। রাষ্ট্রদূতের সম্মানে তার হাতে একটি ক্রেস্ট তুলে দেন সাংবাদিকরা।