কাতার ও তুরস্কের প্রধানমন্ত্রীর অফিসিয়াল বৈঠক অনুষ্ঠিত।

বিশেষ প্রতিনিধি :শিপন আহমেদ (কাতার)

২ ই জুলাই কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানির এর সঙ্গে অফিসিয়াল বৈঠক করতে আসেন তুরষ্কের প্রেসিড্ন্ট তাইয়েপ এরদোগান । করোনা ভাইরাস যখন শীতল হতে শুরু করেছে তখন-ই প্রথম অফিসিয়াল সাক্ষাতের জন্য কাতার আসেন এরদোগান।

কাতার আর তুরষ্কের সম্পর্ক আরও শক্তিশালী করার পাশাপাশি অর্থনীতি,বানিজ্য ও প্রতিরক্ষা খাতে একে অপরে সাথে থাকবেন বলে জানান এই দুই নেতা। কাতারের উপর আরোপিত সৌদি,সংযুক্ত আরব আমিরাত, বাহরান ও মিশরের দেওয়া নিষেধাজ্ঞার পর ও দুই দেশের সম্পর্ক আরও উন্নতি হয়েছে।গত কয়েক বছর ধরে দুই দেশের বানিজ্য খাতে অনেক টাই উন্নত হয়েছে এবং তা বৃদ্ধি হতে থাকবে বিশ্বাস এই দুই নেতার।

জনগনের মধ্যে পারস্পরিক সম্পর্ক আরও বৃদ্ধি পাবে এমন প্রত্যয় ব্যক্ত করেছেন বৈঠকে । বৈঠকে কাতার এবং তুরষ্কের মন্ত্রীরা ও উপস্হিত ছিলেন ।

বৈঠকে আরও আলোচনা করা হয় মধ্যপ্রাচ্যের বর্তমান পরিস্থিতি নিয়ে ও বিশেষ করে ফিলিস্তিন,লিবিয়া,সিরিয়া ও ইয়েমেন নিয়ে আলোচনা করেন এবং বলেন এসব দেশের শান্তিকরণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।আনুষ্ঠানিক অফিসিয়াল বৈঠক শেষে কাতারের আমিরের আমন্ত্রণে তুরস্কের প্রেসিডেন্ট তাইয়্যেপ এরদোগান নৈশভোজে অংশ গ্রহণ করেন যা কাতারের রাজ প্রাসাদ দ্য পার্ল এ অনুষ্ঠিত হয়।