মালয়েশিয়ায় অবৈধ শ্রমিকদের নিয়ে খবরে আল-জাজিরাকে চ্যালেঞ্জ

সোহেল রানা, মালয়েশিয়া প্রতিনিধি।

মালয়েশিয়ায় অবৈধ শ্রমিকদের নিয়ে খবরে আল-জাজিরাকে চ্যালেঞ্জ মালয়েশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব আন্তর্জাতিক মিডিয়া আলজাজিরাকে চ্যালেঞ্জ ছুঁড়েছেন। মালয়েশিয়া যে শ্রমিকদের সঠিকভাবে দেখেশুনে রাখছে না সে বিষয়টির প্রমাণ ইসমাইল সাবরি সরাসরি আলজাজিরার কাছে চাইলেন।

তিনি বলেছেন, আলজাজিরা দাবি করেছে শিশুদের ডিটেনশন সেন্টারে আটকে রাখা হয়েছে। যা সত্যি নয়। শিশুদের আলাদা রাখা হয়েছে। তাদেরকে অন্যান্য অপরাধীদের সাথে রাখা হয়নি। যারা মালয়েশিয়ায় অবৈধভাবে অবস্থান করেছে তাদেরকে ইমিগ্রেশন অ্যাক্টের আওতায় আনা হয়েছে।

তিনি আল জাজিরাকে চ্যালেঞ্জ ছুঁড়ে বলেন, আর কোন দেশেই অবৈধ অভিবাসীদের থাকতে দেয়া হয় না। এ বিষয়ে দেশটির স্বাস্থ্যমন্ত্রী দাতুক সেরি ডা. আধাম বাবা সাংবাদিকদের বলেছেন, অভিযোগটি ভিত্তিহীন। মালয়েশিয়ার সবাইকে করোনা মহামারি থেকে বাঁচানোর জন্য এমসিও চালু করা হয়েছে।

তিনি আরও বলেন, ‘আল জাজিরা রিপোর্টে বৈষম্যের ঘটনা উল্লেখ করা ভুল ছিল।’ এদিকে আলজাজিরার বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হবে কিনা সে বিষয়ে সরাসরি কোন মন্তব্য না করে দেশটির স্বাস্থ্যমন্ত্রী মালয়েশিয়ার আরেকজন সিনিয়র মন্ত্রীর নাম উল্লেখ করেন। সেই সঙ্গে বলেন, তিনি এই বিষয়ে ভালো মন্তব্য করতে পারবেন।

সম্প্রতি “মালকড আপ ইন মালয়েসিয়া’স লকডাউন” শিরোনামে ২০ মিনিটের একটি ডকুমেন্টারি তৈরি করে আল জাজিরা। তাতে তারা দাবি করেছে, অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে বৈষম্য করা হচ্ছে।