গত ৯ জুলাই, চলমান কোভিড-১৯ মহামারিকালে আগামী ৫ অক্টোবর পর্যন্ত দেশটিতে বাংলাদেশিদের প্রবেশ নিষিদ্ধ করেছিলো ইতালি সরকার

বাংলাদেশি নাগরিকরা আগামী ৬ অক্টোবরের পরিবর্তে ১ আগস্ট থেকেই ইতালিতে প্রবেশ করতে পারবেন।  বৃহস্পতিবার (১৬ জুলাই) বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। যেখানে বলা হয়, বাংলাদেশসহ আরও ১৩টি দেশ থেকে ইতালিগামী সকল ফ্লাইট আগামী ৩১ জুলাই পর্যন্ত স্থগিত থাকবে।

গত ৯ জুলাই, চলমান কোভিড-১৯ মহামারিকালে আগামী ৫ অক্টোবর পর্যন্ত দেশটিতে বাংলাদেশিদের প্রবেশ নিষিদ্ধ করেছিলো ইতালি সরকার। গত ৬ জুলাই বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে ইতালির রাজধানী রোমে পৌঁছানোর পর করোনাভাইরাস পরীক্ষা করা হলে উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি যাত্রীর মধ্যে কোভিড-১৯ আক্রান্ত রোগী পাওয়া গেলে এই সিদ্ধান্তটি নেওয়া হয়।

বৃহস্পতিবারের বিজ্ঞপ্তিতে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বাংলাদেশি নাগরিকদের বিরুদ্ধে ভুয়া করোনাভাইরাস পরীক্ষার সার্টিফিকেট নিয়ে ইতালি যাওয়ার অভিযোগটি অস্বীকার করা হয়। মন্ত্রণালয় জানায়, সাম্প্রতিক সময়ে ইতালি যাওয়া প্রায় ১,৬০০ বাংলাদেশি নাগরিক ভুয়া কোভিড-১৯ সার্টিফিকেট নিয়ে যাননি।

সেখানে আরও বলা হয়, দেশটিতে প্রবেশের ক্ষেত্রে কোভিড-১৯ না থাকার প্রমাণস্বরূপ কোনও স্বাস্থ্য তথ্য-সংক্রান্ত সার্টিফিকেট সঙ্গে নেওয়া বাধ্যতামূলক করেনি ইতালি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “ওই বাংলাদেশিদের মধ্যে কয়েকজন পরে প্রয়োজন হলে দেখানোর জন্য কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট তাদের সঙ্গে নিয়ে গিয়েছিলেন।”

তাছাড়া, বেশ কয়েকজন বাংলাদেশি নাগরিক ইতালি গিয়ে বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টাইন বিধি মেনে চলেননি এবং তাদের মধ্যে কয়েকজন হয়ত সেখানে করোনাভাইরাস সংক্রমণ ঘটিয়ে থাকতে পারেন। 

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, গত এক সপ্তাহে ৫,০০০টি নমুনা পরীক্ষার মধ্যে ইতালির লাজিও অঞ্চলে ৬৫ বাংলাদেশির শরীরে কোভিড-১৯ শনাক্ত হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও যোগ করা হয়েছে, রোমের বাংলাদেশ দূতাবাসের সঙ্গে সমন্বয় করে লাজিও অঞ্চলে বসবাসকারী প্রায় ৩০,০০০ বাংলাদেশি নাগরিককে কোভিড-১৯ পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে ইতালি সরকার।