আগামী রবিবার ৯ আগস্টের ছাত্র-অবিভাবক সমাবেশে শিক্ষানবিশ আইনজীবীরা সারাদেশ থেকে অংগ্রহণ করার জন্য ঢাকা অভিমুখে চলেছে।
সম্মিলিত শিক্ষানবিশ আইনজীবী পরিষদের আহ্বায়ক ফজলে রাব্বি স্মরণ, যুগ্ম আহ্বায়ক একে মাহমুদ, সুমনা আক্তার লিলি, শেখ মো.আবুল হাসনাত বুলবুল, আইনুল ইসলাম বিশাল তথা আহ্বায়ক কমিটির সদস্য গণের ডাকে আগামী ৯ আগস্ট জাতীয় প্রেস ক্লাবের সামনে শিক্ষানবিশ আইনজীবীদের সনদের দাবীতে ছাত্র-অবিভাবক মহাসমাবেশ।

সমন্বয়কদের সফল নেতৃত্বে,আপ্রাণ চেষ্টায় ও অক্লান্ত পরিশ্রমে এগিয়ে চলছে ১৩ হাজার শিক্ষানবিশ আইনজীবীর ন্যায্য দাবী আদায়ের জন্য পালিত চলমান কর্মসূচী। কর্মসূচীর অংশ হিসেবে তারা গত ৭ জুলাই ঢাকার বার কাউন্সিলের সামনে অবস্থান কর্মসূচী শুরু করে। একই দিন বিকেলে আমরণ অনশণ শুরু করে সুপ্রিম কোর্ট প্রাঙ্গনে। সুপ্রিম কোর্টে আমরণ অনশনের পর আবার বার কাউন্সিলের সামনে অনশন করে বর্তমানে প্রতিদিন সকাল ১০ টা থেকে বিকেল ৪ পর্যন্ত ঢাকার জাতীয় প্রেসক্লাবের সামনে চলমান অনশন কর্মসুচী।

জানা যায়,সারাদেশের বার থেকে বাস,লঞ্চ,ট্রেন কিংবা মাইক্রোবাস ভাড়া করে ৯ আগস্টের সমাবেশে যোগদানের জন্য ইতিমধ্যে ঢাকায় ছুঁটছে শিক্ষানবিশ আইনজীবী ও তাঁদের অবিভাবকরা।

প্রসঙ্গত,শিক্ষানবিশ আইনজীবীদের আইন পেশায় তালিকাভূক্তির দীর্ঘ পরীক্ষা জট ও বর্তমান উদ্ভুত করোনা ভাইরাস জনিত কারনে তাঁদের পরীক্ষা অনিশ্চিত হয়ে পড়েছে। বার কাউন্সিলের নিয়ম অনুসারে বছরে দুইটি আইনজীবী তালিকাভূক্তির কথা থাকলেও তা সঠিকভাবে পালন হচ্ছে না। এমনকি মহামান্য হাইকোর্টের নির্দেশনা অনুসারে প্রতি ক্যালেন্ডার ইয়ারে একটা পরীক্ষা সমাপ্তের কথা থাকলেও সেটাও সঠিকভাবে প্রতিপালন করা হচ্ছে না। ফলে এ শিক্ষানবিশ আইনজীবীদের নেমে এসেছে দূর্ভোগ। ফলে প্রিলি পাশকৃত শিক্ষানবিশ আইনজীবীদের রিটেন ভাইভা মওকুফ করে গেজেটের মাধ্যমে আইনজীবী অন্তর্ভূক্তির জন্য এ মহাসমাবেশ কর্মসূচী পালন করবে তাঁরা।

উল্লেখ্য,এই শিক্ষানবিশ আইনজীবীরা সারা দেশে গেজেটের মাধ্যমে সনদের দাবী সহ অন্যান্য দাবীতে একযোগে গত ৯জুনে দেশের প্রতিটি জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করে ছিলেন। এছাড়া একই দাবীতে গত ৩০ জুন ঢাকা প্রেসক্লাবে প্রেস কনফারেন্স করেন এবং ১৯ জুলাই বার কাউন্সিলের সামনে মহাসমাবেশ করে। বর্তমানে প্রতিদিন আন্দোলন চলে জাতীয় প্রেস ক্লাবের সামনে।