টাঙ্গাইলের মির্জাপুর পৌরসভায় মেয়র পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১০ অক্টোবর। প্রথমবারের মতো ইভিএম-এর মাধ্যমে এই ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

গতকাল রবিবার (৬ সেপ্টেম্বর) বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের নির্বাচন পরিচালনা-২ অধিশাখার উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্থানীয় সরকার (পৌরসভা) নির্বাচন বিধিমালা ২০১০ এর ১০(৩) বিধি অনুসরণ করে আগামী ১০ অক্টোবর ভোটগ্রহণের দিন নির্ধারণ করে উপ-নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশন অনুমতি প্রদান করেছেন।

মির্জাপুর পৌরসভার সাবেক মেয়র প্রয়াত সাহাদৎ হোসেন সুমন গত ১১ ফেব্রুয়ারি ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তিনি আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হয়ে নৌকা প্রতীকে প্রথমবার মেয়র নির্বাচিত হয়েছিলেন। তাঁর মৃত্যুর পর মেয়র পদটি শূন্য থাকলেও ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করছেন সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর প্যানেল মেয়র চন্দনা দে।

২০১৫ সালের ৩০ ডিসেম্বর মির্জাপুর পৌরসভার তৃতীয় নির্বাচন হয়। ২০১৬ সালের ২০ ফেব্রুয়ারি থেকে সাহাদৎ হোসেন সুমন দায়িত্ব পালন করেন।

২০০০ সালে প্রতিষ্ঠিত মির্জাপুর পৌরসভায় প্রথম অ্যাডভোকেট মোশারফ হোসেন মনি চেয়ারম্যান ও দ্বিতীয় নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সাহাদৎ হোসেন সুমনকে পরাজিত করে বিদ্রোহী প্রার্থী সদর ইউপির সাবেক দুইবারের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা শহীদুর রহমান মেয়র নির্বাচিত হন। তৃতীয় নির্বাচনে তিনি আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সাহাদৎ হোসেন সুমনকে সমর্থন করেন।