ঢাকা-৫ আসনের উপ-নির্বাচনে ভোটারদের উপস্থিতি সন্তোষজনক না হলেও বিপরিত চিত্র দেখা গেছে নওগাঁ-৬ (রাণীনগর-আত্রাই) আসনে। সেখানকার প্রায় প্রতিটা কেন্দ্রে সকাল থেকে ভোটারদের দীর্ঘ লাইনে দেখা গেছে।

শনিবার সকাল ৯টায় ভোটগ্রহণ শুরু হয়েছে। তা চলবে বিকাল ৫টা পর্যন্ত। ভোটারদের সকাল ৮টা থেকেই বিভিন্ন ভোটকেন্দ্রে সারি করে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। পুরুষ ও মহিলা ভোটারদের উপস্থিতি সন্তোষজনক। এছাড়া নতুন ভোটারদের মাঝে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা লক্ষ্য করা গেছে। প্রথমবারের মতো এ আসনে ইভিএমের মাধ্যমে ভোট নেওয়া হচ্ছে।

এ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী রাণীনগর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আনোয়ার হোসেন নৌকা প্রতীক, বিএনপি মনোনীত প্রার্থী আত্রাই উপজেলা বিএনপির সাবেক সভাপতি শেখ রেজাউল ইসলাম ধানের শীষ প্রতীক ও ন্যাশনাল পিপলস পার্টির মনোনীত প্রার্থী ইন্তেখাব আলম রুবেল আম প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আজ শনিবার সকালে রাণীনগর উপজেলা নির্বাচন কর্মকর্তা জায়দা খাতুন ও আত্রাই উপজেলা নির্বাচন কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, রাণীনগর ও আত্রাই উপজেলা নিয়ে গঠিত নওগাঁ-৬ সংসদীয় আসন। দুই উপজেলায় মোট ১৬টি ইউনিয়নে মোট ভোটার রয়েছে ৩ লাখ ৬ হাজার ৭২৫ জন। এর মধ্যে রাণীনগরে ১ লাখ ৪৯ হাজার ৫৮৭ জন ও আত্রাইয়ে ১ লাখ ৫৭ হাজার ১৩৮ জন। 

তারা আরো বলেন, উপ-নির্বাচনে রাণীনগর উপজেলায় ৪৯টি ভোট কেন্দ্র এবং আত্রাই উপজেলায় ৫৫টি ভোট কেন্দ্র রয়েছে। দুই উপজেলায় মোট ১০৪টি ভোট কেন্দ্র রয়েছে। আর ১০৪ জন প্রিজাইডিং অফিসার, ৭২১ জন সহকারি প্রিজাইডিং অফিসার এবং ১৪৪২ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করছেন।

সকাল ৯টায় তরুণ ও নতুন ভোটারদের সাথে কথা বললে তারা বলেন, তথ্য ও প্রযুক্তি নির্ভর সেবা পেতে তারা বিশ্বাসী। যারা দুর্নীতি, অনিয়ম, মাদক ও সকল বৈষম্যহীন সমাজ গড়তে আগামী দিনের নেতৃত্ব দিবেন, এলাকার উন্নয়ন করবেন তাকেই তারা ভোট দিবেন।

জেলা নির্বাচন কর্মকর্তা হাছান মাহমুদ বলেন, ভোটের সুষ্ঠু পরিবেশের স্বার্থে প্রশাসনের ম্যাজিস্ট্রেট ও আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মীরা সার্বক্ষণিক মাঠে রয়েছেন। অপ্রীতিকর পরিস্থিতি যাতে সৃষ্টি না হয় সেজন্য নির্বাচন কমিশন যাবতীয় ব্যবস্থা গ্রহণ করেছে। এছাড়া প্রতিটি ভোট কেন্দ্র এবং ভোটারদের নিরাপত্তার জন্য পুলিশ, র‌্যাব, বিজিবি এবং আনছার বাহিনী নিয়োজিত করা হয়েছে। আর প্রতিটি ইউনিয়নে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট সার্বক্ষণিক দায়িত্ব পালন করছেন।

উল্লেখ্য, গত ২৭ জুলাই এ আসনের সাবেক সংসদ সদস্য ইসরাফিল আলম মারা গেলে আসনটি শূন্য ঘোষণা করা হয়।