জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে ২০টি মৌলিক গান রেকর্ড করেছে বাংলাদেশ সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদ। বঙ্গবন্ধু জন্মশতবর্ষ উপলক্ষে গানগুলো লিখেছেন দেশের বিশিষ্ট গীতিকবিরা। কণ্ঠ দিয়েছেন খ্যাতিমান শিল্পীরা। গানগুলো সুর করেছেন বিশিস্ট সঙ্গীতজ্ঞরা। অডিও-ভিডিও মাধ্যমে গানগুলো রেকর্ড করা হয়েছে।

বাংলাদেশ সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক বিশ্বজিত রায় জানিয়েছেন, রেকর্ডকৃত গানগুলো সংস্কৃতি মন্ত্রণালয়, মুজিব জন্মশতবর্ষ উদযাপন কমিটি, ইলেক্ট্রনিক মিডিয়া ও ইউটিউবের মাধ্যমে সর্বত্র ছড়িয়ে দেয়া হবে।

শুক্রবার আনুষ্ঠানিকভাবে গানগুলো প্রকাশ করা হবে। এ উপলক্ষে ওই বিকেলে শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যশালা মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

রেকর্ডকৃত গানের মধ্যে ফেরদৌস হোসেন ভূঁইয়া রচিত ও বিশ্বজিৎ রায় সুরারোপিত ‘কেউ পারেনি সারাবাংলা’ গানে কণ্ঠ দিয়েছেন শিল্পী অনুপমা মুক্তি। একই গীতিকবি ও সুরকারের ‘পদ্মায় তুমি ভাসালে নৌকা’ গানটি গেয়েছেন সঞ্জয় কবিরাজ; ‘তুমি নাও ভাসাইলা মধুমতির কুলে’ বিশ্বজিৎ রায় ও ‘মুজিবের খুনে বাংলার মাটি’ প্রিয়াংকা বিশ্বাস গেয়েছেন।  বিশ্বজিৎ রায়ের রচনা ও সুরে ‘স্বপ্নের পথে হেঁটে হেঁটে’ গেয়েছেন শিল্পী রফিকুল আলম, ‘কে বলে তুমি শুয়ে আছ টুঙ্গিপাড়ার কবরে’ গেয়েছেন অণিমা মুক্তি গমেজ, ‘একবার তুমি আসবেই ফিরে’ গেয়েছেন সুষ্মিতা সাহা, ‘আর নয় কান্না’ গেয়েছেন রুমানা ইসলাম, ‘যেদিন তুলিতে আঁকা একটি ছবি’ গেয়েছেন মাহমুদুল হাসান। মাহমুদ সেলিমের রচনা ও সুরে ‘বাংলার মাটি ধন্য হয়েছে’ গেয়েছেন ছন্দা চক্রবর্তী এবং ‘যতকাল রবে পদ্মা যমুনা’ গানটি গাওয়া হয়েছে সম্মেলক কণ্ঠে।

‘কাঁদে পদ্মা, কাঁদে মেঘনা মুজিব মুজিব বলি’ নিজের লেখা গানটিতে সুর ও কণ্ঠ দিয়েছেন নারায়ণ চন্দ্র শীল। তপন বাগচীর রচনা ও বিশ্বজিৎ রায়ের সুরে ‘যার নামে হয় নিজের জমি’ গানটি গেয়েছেন বর্ণালী সরকার। কবি নাসির আহমেদের লেখা ‘ও আমার জাতির পিতা’ গানটির সুর করেছেন শাহীন সরদার আর কণ্ঠ দিয়েছেন শল্পী: চম্পা বণিক।
কবি আখতার হুসেনের লেখা ‘মুজিব তোমার শুনছি ভাষণ’ গানটি সুর করেছেন শাহীন সরদার, কণ্ঠ দিয়েছেন অভিজিৎ দে। পাশা মোস্তাফা কামালের লেখা ‘একটি আঙুল আকাশ ছুঁয়ে’ গানটিতে সুর দিয়েছেন শাহীন সরদার ও কণ্ঠ দিয়েছেন আবু বকর সিদ্দিক।

শাহীন সরদারের কথা ও সুরের ‘আমি বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে চাই’ গানটি গেয়েছেন মনিরা রওনক বুবলি।
শাহীন সরদারের লেখা ‘এক মুজিব লোকান্তরে’ প্রচলিত সুরে গানটি গেয়েছেন গোলাম মোস্তাফা। ‘একটি মানচিত্র জুড়ে’ নিজের লেখা গানটিতে সুর ও কণ্ঠ দিয়েছেন পীযুষ বড়ুয়া।