সোহেল রানা, মালয়েশিয়া প্রতিনিধি।

মালয়েশিয়ায় প্রবেশে বাধা নেই শিক্ষার্থীদের
করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে দীর্ঘদিন ধরে বিদেশী শিক্ষার্থীদের মালয়েশিয়া প্রবেশে যে নিষেধাজ্ঞা ছিল তা প্রত্যাহারের ঘোষণা দিয়েছে দেশটির সরকার। আগামী (১ জানুয়ারী) শুক্রবার থেকে বিদেশি নতুন-পুরানো শিক্ষার্থীরা মালয়েশিয়ায় প্রবেশ করতে পারবে।

স্থানীয় সময় মঙ্গলবার (২২ ডিসেম্বর) বিকালে প্রতিরক্ষামন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি বিন ইয়াকুব এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। তবে সাম্প্রতিক সময়ে যুক্তরাজ্যে করোনা সংক্রমণের হার বৃদ্ধি পাওয়ায় লন্ডনসহ কয়েকটি শহরের শিক্ষার্থীদের এই মুহূর্তে মালয়েশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে।
তিনি আরও বলেন, যে সব নতুন ও পুরানো শিক্ষার্থী স্থানীয় বিশ্ববিদ্যালয় ও স্কুলগুলো থেকে প্রবেশের অনুমতি ও থাকার বাসস্থান পেয়েছে তারাই কেবল নিজ নিজ অভিভাবকদের নিয়ে প্রবেশ করতে পারবে।

মালয়েশিয়া প্রবেশের তিনদিন আগে শিক্ষার্থীদের অবশ্যই কোভিড-১৯ পরীক্ষা করিয়ে নিতে হবে। মালয়েশিয়া বিমানবন্দরে পৌঁছানোর পর তাদের দ্বিতীয়বার নমুনা দিতে হবে। এতে কোন শিক্ষার্থীর ফলাফল নেতিবাচক হলেও, তাহলে ১০ দিনের বাধ্যতামূলক কোয়ারান্টাইন সেন্টারে পাঠানো হবে।
এছাড়া মালয়েশিয়ার সরকারের দেয়া স্ট্যান্ডার্ড অপারেটিং সিস্টেম-এসওপি মেনে চলতে হবে বলে জানান প্রতিরক্ষা মন্ত্রী। দেশটির উচ্চশিক্ষা মন্ত্রণালয়ের সাথে জাতীয় নিরাপত্তা কাউন্সিলের বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয় বলে জানানো হয়।