সানাউল্লাহ, দোহা (কাতার) প্রতিনিধি।

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে জনসাধারণকে বিনামূল্যে করোনাভাইরাসের ভ্যাকসিন দেয়া শুরু হয়েছে। প্রথম পর্যায়ে যাদের বয়স ৭০ বছর এবং এর উর্ধ্বে, যেসব স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্তদের চিকিৎসা সেবায় নিয়োজিত এবং করোনায় আক্রান্তদের যাদের অবস্থা ক্রিটিকাল এবং একাাধিক রোগে ভুগছেন তাদেরকেই করোনার ভ্যাকসিন দেয়া হচ্ছে।

করোনার এই ভ্যাকসিন একজন মানুষকে দুটি করে ডোজ নিতে হবে। প্রথম ডোজ নেয়ার তিন সপ্তাহ পরে দ্বিতীয় ডোজ দেয়া হবে। প্রাথমিকভাবে দেশের সাতটি হেলথ সেন্টারে করোনার এই ভ্যাকসিন দেয়া হবে।

গত মঙ্গলবার মার্কিন ওষুধ প্রস্তুতকারক কোম্পানি ফাইজার ও তাদের জার্মান সহযোগী বায়োএনটেকের যৌথ উদ্যোগে তৈরি করোনার ভ্যাকসিন বুধবার কাতারে এসে পৌছায়। বুধবার থেকেই টিকা কার্যক্রমের উদ্বোধন করা হয়।

বুধবার প্রথম ব্যক্তি হিসেবে কাতার বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রেসিডেন্ট আব্দুল্লাহ আল কুবাইসিকে (৭৯ বছর) করোনার টিকা দেয়া হয়।

কাতারের স্বাস্থ্য কর্মকর্তারা নিশ্চিত করেছেন, কাতারের সব লোককে দেয়ার জন্য তাদের হাতে পর্যাপ্ত করোনার ভ্যাকসিন রয়েছে। প্রথম পর্যায়ের এ ভ্যাকসিন কার্যক্রম জানুয়ারির ৩১ তারিখ পর্যন্ত চলবে।

কাতারের সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ২০২১ সালের মধ্যে সরকার দেশের সকল জনগণকে বিনামূল্যে করোনার ভ্যাকসিন দেবে। ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের আরেক ভ্যাকসিন নির্মাতা মডার্না এবং এবং অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনকার ভ্যাকসিন সংগ্রহের জন্য ইতোমধ্যে একটি চুক্তি স্বাক্ষর করেছে।

এদিকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, দেশটিতে মোট করোনায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ৪২ হাজার ৪৪৮ জন। এমধ্যে চিকিৎসাধীন রয়েছেন মাত্র ১৯৪১ জন। এপর্যন্ত সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১ লাখ ৪০ হাজার ২৬৪ জন।দেশটিতে ইতোমধ্যে ১২ লাখ লোকের করোনা টেস্ট সম্পন্ন হয়েছে।