ছবি: রয়টার্স।
banner

আফগানিস্তানে দফায় দফায় বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। শনিবার দেশটির শনিবার পূর্ব ও দক্ষিণ প্রদেশে তিনটি বিস্ফোরণে এক সেনা কমান্ডারসহ আফগান নিরাপত্তাবাহিনীর অন্তত চার সদস্য নিহত হয়েছেন। এ ছাড়াও এসব হামলায় বেসামরিক নাগরিকসহ আরো ১০ জন গুরুতর আহত হয়েছেন। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে রয়টার্স।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, এখন পর্যন্ত কেউ ওইসব হামলার দায় স্বীকার করেনি। আফগানিস্তানে গত কয়েক সপ্তাহে প্রায় প্রতিদিনই কোথাও না কোথাও বিস্ফোরণ ঘটছে। যাতে সরকারি কর্মকর্তা, বিচারপতি, সাংবাদিক এবং সমাজকর্মীরা নিহত হয়েছেন। যুক্তরাষ্ট্রের উদ্যোগে কাতারে তালেবান ও আফগান সরকারের মধ্যে দেশে শান্তি ফিরিয়ে আনার পথনির্দেশনা তৈরির আলোচনা শুরু হওয়ার পর দেশটিতে হামলা ও বিস্ফোরণ কমার পরিবর্তে বরং তা বেড়ে গেছে।

শনিবার দেশটির পুলিশের একজন মুখপাত্র বলেন, দক্ষিণের কান্দাহার প্রদেশে একটি পুলিশ আউটপোস্ট লক্ষ্য করে গাড়ি বোমার বিস্ফোরণ ঘটানো হয়। যে ঘটনায় সাত পুলিশ গুরুতর আহত হয়েছেন। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, শুক্রবার রাতে কান্দাহার প্রদেশের আরগান্দাব জেলায় পুলিশের অভিযনে ১৮ তালেবান সদস্য নিহত এবং আরো নয় জন আহত হয়েছে।

কুনার প্রদেশ পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন, পূর্বের কুনার প্রদেশের চাপা ধারা জেলায় বিস্ফোরণে এক কমান্ডারসহ চার পুলিশ সদস্য নিহত হন। এদিকে, রয়টার্স জানিয়েছে, জালালাবাদে রাস্তার পাশে পুঁতে রাখা বোমার বিস্ফোরণে তিন পথচারী আহত হয়েছেন।

সূত্র: রয়টার্স।

banner