সৌদি সরকারের আমন্ত্রণে রাজকীয় ব্যবস্থাপনায় হজপালন করতে আসা বিশিষ্টজনদের সেবায় ১০০টি উন্নতমানের বাস উপহার দিয়েছেন বাদশাহ সালমান বিন আবদুল আজিজ।

শুক্রবার এসব বাস হজ ও ওমরা বিষয়ক মন্ত্রণালয়কে বুঝিয়ে দেওয়া হয়েছে। বাসগুলো হজের সময় আমন্ত্রিত মেহমানদের জেদ্দা, মক্কা ও মদিনায় সেবা দেবে। এসব বাসে বিভিন্ন ভাষার গাইডরা রয়েছেন হজের কাজে সহায়তার জন্য। অত্যাধুনিক বাসের স্ক্রিনে হজের নিয়মাবলী থেকে শুরু করে ঐতিহাসিক জায়গাগুলোর বর্ণনা সম্বলিত ভিডিও রয়েছে। যা দেখে হজযাত্রীরা সুন্দর ও সাবলীলভাবে হজের কাজ সম্পাদন করতে পারেন।

বিশ্বের বিভিন্ন দেশের ইসলামি স্কলার, শহিদ পরিবার ও বিশিষ্ট ব্যক্তিদের রাষ্ট্রীয় আমন্ত্রণে হজের ব্যবস্থা করেন সৌদি বাদশাহ। এরই ধারাবাহিকতায় এবার রাষ্ট্রীয় অতিথি হিসেবে বিশ্বের বিভিন্ন দেশের ৬ হাজার জনকে হজের আমন্ত্রণ জানিয়েছেন বাদশাহ সালমান বিন আবদুল আজিজ।

সৌদি আরবের ধর্ম বিষয়ক মন্ত্রণালয় তাদের হজ ব্যবস্থাপনার দায়িত্ব সম্পন্ন করবেন।

১৪১৭ হিজরি থেকে সৌদি বাদশাহর আমন্ত্রণে রাষ্ট্রীয় অতিথি হিসেবে বিভিন্ন দেশের বিশিষ্ট ব্যক্তিদের হজ করানো হচ্ছে। এ কর্মসূচির আওতায় এখন পর্যন্ত ৫২ হাজার ৭৪৭ জন বিশিষ্ট ব্যক্তি হজপালন করেছেন।

চলতি বছরে ছয় হাজার হজযাত্রীদের মধ্যে রয়েছেন এক হাজার ফিলিস্তিনি শহীদ পরিবারের সদস্য ও নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুই মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনায় নিহত পরিবারের সদস্যরা।