বাংলাদেশ পুলিশের নিজস্ব সংবাদভিত্তিক অনলাইন পোর্টাল পুলিশ নিউজ চালুর বিষয়ে একটি ব্যাখ্যা দিয়েছে পুলিশ সদর দপ্তর। আজ বৃহস্পতিবার পুলিশ সদর দপ্তরের এআইজি (মাল্টিমিডিয়া অ্যান্ড পাবলিসিটি) এবং পুলিশ নিউজের সম্পাদক ও প্রকাশক মো. কামরুজ্জামান স্বাক্ষরিত ব্যাখ্যায় বলা হয়, বিভিন্ন মহল থেকে পুলিশের এ উদ্যোগকে স্বাগত জানানো হয়েছে। সে দিক বিবেচনায় নিয়ে পুলিশ নিউজ কেন আত্মপ্রকাশ করল, সে বিষয়ে একটি পরিষ্কার ধারণা দিতে এই ব্যাখ্যা দেওয়া হয়েছে।

ব্যাখ্যায় বলা হয়, ঔপনিবেশিক শাসন ও স্বাধীনতা উত্তর এক শ্রেণির মানুষের ভেতর গড়ে ওঠা সাংঘর্ষিক ও নেতিবাচক রাজনৈতিক সংস্কৃতিচর্চার ফলে জনগণ ও পুলিশের মধ্যে অনাস্থার একটি অদৃশ্য দেয়াল গড়ে উঠেছে। বাংলাদেশ পুলিশ সেই দেয়াল ভেঙে ফেলতে চায়। পুলিশ আরো মানুষের কাছে যেতে চায়। সাধারণ মানুষ যাতে পুলিশ বিভাগসহ সরকারের অন্য বিভাগগুলোর সর্বোচ্চ সেবা পায় সেটা আমরা নিশ্চিত করতে চাই। এ কারণেই পুলিশ নিউজের স্লোগান ঠিক করা হয়েছে ‘জনতার সাথে প্রগতির পথে’। পুলিশ নিউজ পুলিশের সংশ্লিষ্ট ইউনিট, বাংলাদেশের স্থানীয় গণমাধ্যম, আন্তর্জাতিক গণমাধ্যমের সংবাদ ও পুলিশ নিউজের নিজস্ব রিপোর্টার্স টিমের মাধ্যমে সংবাদ সংগ্রহ করে। দেশে প্রায়ই নেতিবাচক খবরকে ‘বিক্রয়যোগ্য’ পণ্য হিসেবে বিবেচনায় নেওয়ার এক ধরনের প্রবণতা আছে।

সে প্রেক্ষাপটে দেশের জন্য যা কিছু কল্যাণকর, যা কিছু ভালো, সেগুলোকেই সামনে আনার চেষ্টায় থাকবে পুলিশ নিউজ। এ কারণেই উদ্বোধনের সময় পুলিশ নিউজের প্রধান পৃষ্ঠপোষক ও আইজিপি ড. বেনজীর আহমেদ বলেছেন, পুলিশ নিউজ হবে পজিটিভ বাংলাদেশের প্রতিচ্ছবি। দেশের সামগ্রিক উন্নয়ন, অর্জন ও অগ্রগতির খবরাখবর তুলে ধরা হবে এখানে।
ব্যাখ্যায় আরো বলা হয়, এই পোর্টালের মাধ্যমে সারা দেশের অপরাধ দমন, আইন-শৃঙ্খলা ও অভ্যন্তরীণ নিরাপত্তাসংক্রান্ত বিষয়াবলীর একটি বিরাট অংশ তুলে ধরা হবে। এর মধ্য দিয়ে সাধারণ পাঠক বাংলাদেশ পুলিশের আইন-শৃঙ্খলাসংক্রান্ত দৈনন্দিন কাজের হালনাগাদ চিত্র সহজেই পেয়ে যাবে। এতে সাধারণ মানুষ দেশের সার্বিক নিরাপত্তা ও আইন-শৃঙ্খলা সম্পর্কে একটি স্বচ্ছ ধারণা পাবে।

যেহেতু এটি সরকারি সূত্র, সেহেতু এর বস্তুনিষ্ঠতা বা সত্যতা নিয়ে প্রশ্ন থাকার সুযোগ নেই। সে কারণে অন্য সংবাদমাধ্যমগুলো পুলিশ নিউজকে সূত্র হিসেবে ব্যবহার করতে পারবে। অন্য সংবাদমাধ্যমে কর্মরত সাংবাদিকদের যে তথ্য জানার জন্য সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করতে হতো, পুলিশ নিউজের কারণে অনেক ক্ষেত্রেই সে ঝামেলা থেকে ওই সাংবাদিকেরা মুক্ত হতে পারবেন।

এটি যেহেতু বাংলাদেশ পুলিশের নিউজ পোর্টাল, সেহেতু এখানকার খবরে উল্লেখিত সংশ্লিষ্ট কর্মকর্তাদের বক্তব্যকে সহজেই উদ্ধৃতি হিসেবে ব্যবহার করতে পারবেন বলে এতে উল্লেখ করা হয়।