শহিদুল ইসলাম শহিদ: নওগাঁ, মান্দা প্রতিনিধি

নওগাঁর মহাদেবপুরে কারাম উৎসবে আদিবাসী সম্প্রদায়ের নারী পুরুষরা দিনব্যাপী নিজ সংস্কৃতিতে নাচ ও গানে মাতিয়ে রেখেছিলেন এলাকাবাসীকে। ২১ সেপ্টেম্বর মঙ্গলবার উপজেলার ঐতিহাসিক নাটশাল মাঠে প্রধান অতিথি হিসেবে ২৬ তম এ কারাম উৎসবের উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও আওয়ামীলীগ সাধারণ সম্পাদক আহসান হাবীব ভোদন।

এদিন বিকেল সাড়ে ৪ টায় উপজেলা আদিবাসী পরিষদ সভাপতি আমিন কুজুরের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা পরিষদ চেয়ারম্যান আহসান হাবীব ভোদন, উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার মহাদেবপুর সার্কেল এ টি এম মাইনুল ইসলাম, জেলা আওয়ামীলীগের সদস্য অজিত কুমার মন্ডল, ভাইস্ চেয়ারম্যান অনুকূল চন্দ্র সাহা বুদু,আদিবাসী নেত্রী রেবেকা সরেন,সাঈদ হাসান তরফদার শাকিল প্রমুখ। এর আগে সভা স্থলে আদিবাসী সম্প্রদায়ের নারী ও পুরুষরা তাদের এ অনুষ্ঠান কারাম গাছ ও ডাল পুজার আয়োজন করা হয়।

উত্তরাঞ্চলের দিনাজপুর, চাঁপাই নবাবগঞ্জ ও নওগাঁ জেলার আদিবাসী সম্প্রদায়ের ২৩টি সাংকৃতিক দল এ অনুষ্ঠানে উপস্থিত হয়ে দিনভর নিজ সংকৃতিতে বাদ্য যন্ত্র মাদল নিয়ে নাচ ও গান পরিবেশন করেন।

সাম্প্রদায়িকতার সকল মতভেদ ভুলে এ অনুষ্ঠানে এলাকার আদিবাসী সম্প্রদায়সহ অন্যান্য ধর্মের হাজার হাজার মনুষ উপস্থিত ছিলেন।