উচ্চকণ্ঠ অনলাইন নিউজ ডেক্স

সারাদেশব্যাপী বিশেষ মর্যাদায় ঈদে মিলাদুন্নবী (ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ) পালিত হয়েছে।

আজ (২০ অক্টোবর) সরকারী ও বেসরকারী উদ্যোগে এই দিনটিকে কেন্দ্র করে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়ে থাকে। ঈদে মিলাদুন্নবী উপলক্ষে রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বানী দিয়েছেন। সারাদেশব্যাপী বিশেষ মর্যাদায় ঈদে মিলাদুন্নবী (ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ) পালিত হচ্ছে।

এই সময় দেশের সব সরকারি ও বেসরকারি ভবন ও অফিস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। বিদেশি কূটনৈতিক মিশন ও দূতাবাসগুলোতেও জাতীয় পতাকা উত্তোলিত হয়। আজকের এই দিনটিতে সরকারী ও ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি গৃহিত হয়ে থাকে। এই দিনটিতে বেসরকারীভাবেও বিভিন্ন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

মসজিদ, মাদ্রাসা, মাজার ও দরবার শরীফগুলোতে আলেম-ওলামাসহ ধর্মপ্রাণ মুসলমানরা উৎসাহ উদ্দীপনার সাথে মাহফিল ও জুলুসসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছে। বিশেষ করে ঢাকাস্থ রাজারবাগ দরবার শরীফে ১২ই রবিউল আওয়াল উপলক্ষে বেশ কিছু কর্মসূচি পালিত হয়েছে।

রাজারবাগ দরবার শরীফে পক্ষ থেকে বিশেষ ওয়াজ ও দোয়া মাহফিল, প্রিয় নবীজির জীবনী নিয়ে রচিত বই প্রদর্শনী, সুন্নতি দ্রব্যের প্রদর্শনী, শতাধিক সু-সজ্জিত গাড়িতে রাজধানীর রাস্তায় বিশেষ র‌্যালী, দেশ-বিদেশে একযোগে কোটি কোটি মিলাদ শরীফ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

এ ছাড়াও রাজারবাগ দরবার শরীফের পক্ষ থেকে দেশের সাধারন জনগণের মাঝে ৬৩ হাজার তাবারুকের প্যাকেট বিতরণ ও প্রিয় নবীজির আকিক্বা হিসেবে বড় গরু ও মহিষ জবাই করা হয়েছে।

এছাড়াও জানিয়ে রাখতে চাই, ঢাকাস্থ রাজারবাগ দরবার শরীফ এর উদ্যোগে ১২ই রবিউল আউয়াল বা সাইয়্যিদুল আইয়াদ শরীফ উপলক্ষে ৬৩দিন ব্যাপী মাহফিল চলমান রয়েছে।