রাকিব হাসানঃ

চট্টগ্রাম ও সিলেটে পৃথক দুটি জেলায় অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলামের” ০৩ সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব ৪। তাৎক্ষনিক এক প্রেস বিজ্ঞপ্তিতে র‌্যাব-৪ এর মিডিয়া সেল থেকে জানানো হয় গত এপ্রিল মাসে র‌্যাব-৪ এর অভিযানে গ্রেফতারকৃত “আনসার আল ইসলামের”

০১ জন সক্রিয় সদস্যকে জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে গত ২৯শে অক্টোবর মধ্যরাত হতে ৩০শে অক্টোবর মধ্যরাত পর্যন্ত র‌্যাবের একটি আভিযানিক দল চট্টগ্রাম মহানগরের কোতয়ালী থানা এলাকা এবং সিলেট জেলার জৈন্তাপুর থানার দরবস্থ বাজার এলাকায় অভিযান চালিয়ে ০৩ জঙ্গিকে আটক করে।গ্রেফতারকৃত জঙ্গিরা হলোঃ (১)  মোঃ জাহিদুল ইসলাম ওরফে জাহিদ (২০),(২) মোঃ আনাস সিদ্দিক (১৯), (৩)  মোঃ শাহাব উদ্দিন (৩৭)।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা র‌্যবকে নিষিদ্ধ ঘোষিত সংগঠন ‘‘আনসার আল ইসলাম’’ এর সদস্য বলে স্বীকার করেছে। 


প্রেস বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, তারা ধর্মীয় ব্যাখ্যা বিকৃত করে ধর্মপ্রাণ মানুষদেরকে বিভ্রান্ত করায় সক্রিয় ছিলো। তারা সামাজিক যোগাযোগ মাধ্যমকে চরমপন্থার উস্কানি  দেওয়ার প্লাটফর্ম হিসাবে ব্যবহার করে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে র‌্যাব জানতে পারে গ্রেফতারকৃত মোঃ জাহিদুল ইসলাম ওরফে  জাহিদ পেশায় একজন ছাত্র । সে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ছদ্মনামে আইডি ব্যবহার করে “আনসার আল ইসলাম” এর সদস্যেদের সাথে যোগাযোগ করে আসছিলো এবং “আনসার আল ইসলাম” এর সদস্যদের নিয়ে অনলাইনভিত্তিক কর্মপরিকল্পনাসহ জনগনকে উদ্ধুদ্ধকরণের জন্য বিভিন্ন বক্তব্য এবং উগ্রবাদী ভিডিও প্রচার করে আসছিলো।


 গ্রেফতারকৃত মোঃ আনাস সিদ্দিকও পেশায় একজন ছাত্র। সে “আনসার আল ইসলাম” এর সক্রিয় সদস্য হিসেবে অন্যদের উদ্ধুদ্ধকরণের জন্যে অনলাইনে বিভিন্ন উগ্রবাদী লেখালেখি ও ভিডিও প্রচার এবং নিয়মিত চাঁদা সংগ্রহ করে আসছিলো।গ্রেফতারকৃত আরেক জঙ্গি মোঃ শাহাব উদ্দিন পেশায় একজন ব্যবসায়ী ।

সে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে “আনসার আল ইসলাম” সদস্যদের  চাঁদা সংগ্রহ করে বিদেশে পাচার করতো এবং জঙ্গি অর্থায়নে সরাসরি সহায়তা করে আসছিলো বলে র‌্যাব দাবী করে।  ইতিপূর্বে সে সন্ত্রাস বিরোধী আইনে দায়েরকৃত একটি মামলায় পলাতক আসামী।