সানাউল্লাহ, কাতার প্রতিনিধি।

কাতারে বসাবাসরত আজনবী বা প্রবাসীদের নিকট অত্যন্ত আনন্দের খবর হচ্ছে ১৬ ডিসেম্বর ২০২১ বৃহস্পতিবার থেকে কাতার হতে বাস যোগে উমরাহ যাওয়া শুরু হচ্ছে। সৌদী আরব কর্তৃক আরোপিত অবরোধের কারণে যারা এতদিন উমরাহ যেতে পারেননি, তারা পরবর্তীতে অবরোধ উঠে যাওয়ার পর করোনা পরিস্থিতির কারণেও উমরাহ যাওয়া হয়ে উঠেনি।

অনেক প্রস্তুতি আর প্রতিবন্ধকতার সড়ক মাড়িয়ে উমরাহ যাওয়ার সুযোগ আবার তৈরী হলো। মুসলমানরা আবার তাদের মালিকের বাড়ীতে গিয়ে বলতে পারবে আমি হাজির হে মালিক-লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক। হাম্মাদী হজ্জ ও উমরাহ সূত্রে জানা গেছেঃ আগামী ১৬ই ডিসেম্বর বৃহস্পতিবার তাদের উদ্বোধনী ট্রীপ কাতার থেকে ১০ দিনের সফরে মক্কার উদ্দেশ্যে যাত্রা শুরু করবে। তারপর প্রতি সপ্তাহের বুধবার বাস ছাড়বে ১০ দিনের জন্য এবং এই ধারাবাহিকতা চলবে মাহে রামাদ্বান পর্যন্ত।

১৮ বছরের নিচে বয়সী কেউ উমরাহ যেতে পারবেনা। আল হাম্মাদী হজ্জ ও উমরাহ অফিস উমরাহ সফরের জন্য যে সার্ভিস চার্জ নির্ধারণ করেছে, তা নিম্নরূপঃ ১. জন প্রতি সাধারণঃ ১,৮০০ রিয়াল। ২. স্বামী স্ত্রী দুইজন একই রুমে থাকার জন্যঃ ৪,৪০০ রিয়াল। ৩. স্বামী স্ত্রী এবং ১ সন্তান হলে, জনপ্রতিঃ ১,৯০০ রিয়াল। ৪. স্বামী স্ত্রী সন্তান মিলে ৪জন বা এর বেশী হলে, জনপ্রতিঃ ১,৮০০ রিয়াল। উমরাহ যেতে হলে আল হাম্মাদী হজ্জ ও উমরাহ অফিসের নিয়ম অনুযায়ী যা জমা দিতে হবেঃ ১. পাসপোর্ট। ২. কাতারী আইডির কপি। ৩. এক কপি ছবি-যার ব্যাকগ্রাউন্ড সাদা হতে হবে। ৪. করোনা ভ্যাকসিন সার্টিফিকেটের কপি। ৫. নির্ধারিত সার্ভিস চার্জ। উল্লেখ্য যে, উমরাহ বা হচ্ছে যাওয়ার জন্য পূর্বে যে টীকা গ্রহণ করার প্রয়োজন হতো, তা লাগবেনা।

আল হাম্মাদী হজ্জ ও উমরাহ অফিসের ফোন নম্বরঃ 44433307 যা বর্তমানে মনতাজা এলাকায় অবস্থিত। আগ্রহীরা প্রয়োজনে যোগাযোগ করতে পারেন।