আনলাইন ডেক্স:

রোববার ভোর থেকে টানা বৃষ্টিতে রাজধানীর কয়েকটি সড়কে দেখা দিয়েছে জলাবদ্ধতা। দুর্ভোগে পড়েছেন কর্মস্থলমুখী মানুষ। আবহাওয়া অধিদপ্তর বলছে, উত্তর বঙ্গোপসাগরে লঘুচাপের প্রভাবে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হচ্ছে।

রোববার (২ অক্টোবর) ভোর থেকে রাজধানীতে বৃষ্টি শুরু হয়েছে। বৃষ্টির পরে গরম কমে কিছুটা স্বস্তি মিললেও ভোগান্তিতে পড়তে হয়েছে কর্মস্থলমুখী মানুষদের। বৃষ্টি উপেক্ষা করে জীবিকার তাগিদে ঘর থেকে বের হয়েছেন তারা। বৃষ্টির সঙ্গে বিভিন্ন জায়গায় দেখা দেয় জলাবদ্ধতা। সব মিলিয়ে কাজে বা অফিসের জন্য বের হওয়া মানুষকে ভোগান্তিতে পড়তে হয়েছে।

বৃষ্টির কারণে সকাল থেকেই রাজধানীর বিভিন্ন সড়কে সৃষ্টি হয় যানজট। সবচেয়ে তীব্র গাড়ির জট বিমানবন্দর সড়কে। এতে চরম দুর্ভোগে পড়েন যাত্রীরা। এছাড়া রামপুরা, আগারগাঁও, মিরপুর, কারওয়ান বাজার, পল্টন এলাকায়ও দেখা যায় যানজট।

তারা জানান, রাজধানীর মহাখালী থেকে বিমানবন্দর হয়ে টঙ্গী পর্যন্ত ঘণ্টার পর ঘণ্টা একই জায়গায় আটকে থাকছে গাড়ি। তবে ঢাকা থেকে বেরও হওয়ার লেনের তুলনায় ঢাকামুখী লেনে জট বেশি। দীর্ঘ অপেক্ষার পর যানজট না কমায় শত শত যাত্রী গাড়ি ছেড়ে হেঁটে গন্তব্যের উদ্দেশে যাত্রা করেন।

সপ্তাহের প্রথম কার্যদিবস হওয়ায় অফিসগামীরা সবচেয়ে বেশি সমস্যায় পড়েন। যানজটের মধ্যে অনেক অ্যাম্বুলেন্স আটকা পড়ায় রোগী নিয়ে সংকটে পড়েন স্বজনরা।

ট্রাফিক পুলিশ জানায়, বৃষ্টিতে বিভিন্ন জায়গা পানি জমে যাওয়া এবং বিআরটি প্রকল্পের কাজের কারণেই বিমানবন্দর সড়কে তীব্র জটের সৃষ্টি হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক ছানাউল হক মণ্ডল বলেন, মৌসুমি বায়ু সক্রিয় হওয়ার কারণে এই বৃষ্টিপাতটা হয়েছে। বিশেষ করে দেশের মধ্যাঞ্চল থেকে দক্ষিণাঞ্চলে এই বৃষ্টিপাতের পরিমাণটা বেশি। পাশাপাশি সিলেট ও ময়মনসিংহে বেশি হচ্ছে। রাজশাহী বিভাগে এই বৃষ্টিপাতটা কম হচ্ছে। এই বৃষ্টিপাত কম-বেশি আরও ২-৩ দিন অব্যাহত থাকবে। এরপর বৃষ্টিপাত কমে যাবে।

আবহাওয়া অফিস জানিয়েছে, রাজধানী ঢাকা ও এর আশপাশের এলাকার আকাশ রোববার সকাল থেকে আকাশ আংশিক মেঘলা থেকে অস্থায়ীভাবে মেঘাচ্ছন্ন থাকতে পারে। এর সঙ্গে হালকা বৃষ্টি হতে পারে। দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। সকাল থেকে ঢাকায় দক্ষিণ অথবা পূর্ব-দক্ষিণ দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে।

শনিবার সন্ধ্যা ৬টা থেকে রোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়া ও হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ সময়ে সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

আগামী দুই-তিন দিন বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলেও জানায় আবহাওয়া অধিদপ্তর।

গত ৪০ বছরের মধ্যে জুলাই মাসে এ বছরই সবচেয়ে কম বৃষ্টি হয়েছে। সেটিও প্রায় ৫৭ শতাংশ কম। আগস্ট মাসেও এ ধারা অব্যাহত ছিল। তবে সেপ্টেম্বরে বৃষ্টির প্রবণতা দেখা গেছে বেশি।