পাকিস্তানকে আরো ১৩০ কোটি ডলার ঋণ দিচ্ছে চীন
পাকিস্তানের জন্য নতুন করে ১৩০ কোটি ডলার ঋণ অনুমোদন দিয়েছে চীনের ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড কমার্শিয়াল ব্যাংক (আইসিবিসি)। বার্তা সংস্থা রয়টার্সের দেওয়া তথ্য মতে, গত শুক্রবার এই ঋণের অনুমোদন দেয় আইসিবিসি। পাকিস্তানের অর্থমন্ত্রী ইসহাক দার বলেন, এই ঋণ দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়াতে সাহায্য করবে।

ইসহাক দার এক টুইট বার্তায় জানান, তিন কিস্তিতে চীনের এই ঋণ পেতে যাচ্ছে দেশটি। এর মধ্যে প্রথম কিস্তির ৫০ কোটি ডলার এরই মধ্যে পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক পেয়ে গেছে।

দেশটির বিদেশি মুদ্রার রিজার্ভ বাড়াতে সহায়তার অংশ হিসেবে চীন এরই মধ্যে ইসলামাবাদকে ৭০০ মিলিয়ন বা ৭০ কোটি ডলার ঋণ দিয়েছে। দার বলেছেন, আগের ঋণচুক্তি অনুযায়ী তারা যা পরিশোধ করেছিল, তার থেকে ২০০ কোটি ডলার ফের ঋণ দিচ্ছে চীন।

লেনদেনের ভারসাম্য বজায় রাখতে হিমশিম খাওয়া পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ এমন জায়গায় পৌঁছেছিল, যা দিয়ে তিন সপ্তাহের আমদানি বিল মেটানোও অসম্ভব হয়ে পড়েছিল।

জুনে শেষ হতে যাওয়া অর্থবছরের ঘাটতি মেটাতে বাইরে থেকেই ৫০০ কোটি ডলার দরকার পাকিস্তানের, বলেছেন ইসহাক দার। ইসলামাবাদ আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে চুক্তি করতে পারলে বাইরে থেকে আরো অর্থ পাওয়া যাবে। আই্এমএফের সঙ্গে ওই চুক্তি আগামী সপ্তাহের মধ্যে হওয়া উচিত বলেও মন্তব্য করেন তিনি।

এ সময় ঋণখেলাপি হওয়ার আশঙ্কা উড়িয়ে দিয়ে পাক অর্থমন্ত্রী বলেন, ‘আল্লাহ চাইলে আমরা দেশের এই কঠিন সময় উতরে যেতে পারব।’

সূত্র : রয়টার্স