আন্তর্জাতিক ডেক্স রিপোর্ট:

আন্তর্জাতিক বৌদ্ধ কনফেডারেশন (IBC) এর সহযোগিতায় গৌতম বুদ্ধ বিশ্ববিদ্যালয় (GBU) স্বর্গীয় রাজ্য থেকে বুদ্ধের বংশধরকে চিহ্নিত করে আন্তর্জাতিক অভিধম্ম দিবস উদযাপনের ঘোষণা করা হয়।
এই শুভ অনুষ্ঠানটি নয়াদিল্লির গ্রেটার নয়ডার জিবিইউ ক্যাম্পাসে শনিবার (২৮ অক্টোবর, ২০২৩ ইং) শারদা পূর্ণিমার পূর্ণিমা দিনে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এই বছরের উদযাপনটি বিশেষ তাৎপর্য বহন করে কারণ এটি বিপাসনা আচার্য ডক্টর সত্য নারায়ণ গোয়েঙ্কার শতবর্ষ বর্ষের সাথে মিলে যায়।

শ্রী অভিজিৎ হালদার মহাপরিচালক আইবিসি অভিধম্ম দিবস, বলেছেন, আন্তর্জাতিক অভিধম্ম আইবিসির তৃতীয় ফ্ল্যাগশিপ প্রোগ্রাম, সেই দিনটিকে স্মরণ করে যখন বুদ্ধ তেত্রিশটি ঐশ্বরিক প্রাণীর স্বর্গীয় রাজ্য থেকে সানকাসিয়াতে (বর্তমানে সানকিসা বসন্তপুর নামে পরিচিত), উত্তরপ্রদেশের ফারুখাবাদ জেলা এই অনুষ্ঠানের তাৎপর্য অশোকান হাতি স্তম্ভ দ্বারা নথিভুক্ত করা হয়েছে, যা এর গুরুত্বকে নির্দেশ করে। বিশ্বাস করা হয় যে বুদ্ধ তার বংশধরের আগে দেবতা এবং তার মাকে অভিধম্ম

শিখিয়েছিলেন, এটি বৌদ্ধ ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত হয়ে উঠেছে। তদুপরি, এই বছরের উদযাপনটি বর্ষা পশ্চাদপসরণ এবং পাভরানা উৎসবের সমাপ্তির সাথে মিলে যায়, যা এর আধ্যাত্মিক তাৎপর্য যোগ করে।

(International Buddhist Confederation)
আইবিসি এবং গৌতম বুদ্ধ বিশ্ববিদ্যালযয়ের আমন্ত্রণে সার্কভুক্ত সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠন সার্ক জার্নালিস্ট ফোরামের প্রেসিডেন্ট রাজু লামা ও সেক্রেটারি জেনারেল মোঃ আব্দুর রহমান সহ দক্ষিণ এশিয়ার আটটি দেশ থেকে সদস্যরা যোগদান করবেন।