ভোলার লালমোহন উপজেলায় জসিম নামে এক মোটর শ্রমিককে স্থানীয় লোকজন ও দুই মেয়ের সামনে নগ্ন করে নির্যাতন করেছেন একাধিক মামলার আসামি হাসান। সেই নির্যাতনের একটি ভিডিও গতকাল রোববার থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

তবে পুলিশের দাবি, এটি বছরখানেক আগের ভিডিও। গতকাল অন্য একটি মামলায় হাসানকে গ্রেপ্তারের পর ভিডিওটি প্রকাশ্যে আসে। 

ভিডিও-তে দেখা যায়, হাত-পা বাঁধা অবস্থায় পড়ে আছেন এক ব্যক্তি। সেখানে নির্যাতন করা হাসান ওই ব্যক্তির হাত-পা আরও ভালোভাবে বাঁধার চেষ্টা করছেন। এ সময় ভুক্তভোগীর মেয়েরা বাবা মারা গেছে বলে কান্নাকাটি করলে তাদের ধমক দেওয়া হয়। এমনকি পড়ে থাকা নিস্তেজ দেহকে লাঠি দিয়ে মারতেও দেখা যায়।

স্থানীয় সূত্রে জানা গেছে, বিভিন্ন মামলার আসামি হাসান উপজেলার ২ নম্বর কালমা ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের বাসিন্দা। তিনি ৯ নম্বর ওয়ার্ডের বাসিন্দা জসিমকে দীর্ঘদিন ধরে ইয়াবা বিক্রির জন্য নানাভাবে প্রস্তাব দিয়ে আসছিলেন। কিন্তু তার প্রস্তাবে রাজি না হওয়ায় ডাওরী বাজারে জসিমকে বছরখানেক আগে জনসম্মুখে নগ্ন করে তার দুই শিশু কন্যার সামনে হাত-পা বেঁধে নির্মমভাবে নির্যাতন করেন হাসান।

তবে ওই সময় জসিম মামলা করতে পারেননি, এমনকি ভিডিওটিও প্রকাশ করা হয়নি। গত রোববার একটি মামলায় হাসানকে গ্রেপ্তার করলে ওই নির্যাতনের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

এ বিষয়ে লালমোহন থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মীর খায়রুল কবির জানান, বছর খানেক আগে জসিমকে নির্যাতন করে হাসান। তখন তার ভয়ে কেউ কিছু বলেনি, মামলাও করেনি।

ওসি আরও বলেন, ‘রোববার আমরা তাকে অন্য মামলায় গ্রেপ্তার করলে একটি ভিডিও ভাইরাল হয়। এই বিষয়টিও এখন সামনে আসছে, আমরা তা খতিয়ে দেখবো।’