ব্রেক্সিট নিয়ে চলমান জটিলতার মধ্যে আগাম সাধারণ নির্বাচনের ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। আগামী ১২ ডিসেম্বর দেশটিতে এ নির্বাচন অনুষ্ঠিত হবে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির খবরে বলা হয়, গতকাল মঙ্গলবার ব্রিটিশ পার্লামেন্টে আগাম সাধারণ নির্বাচনের ব্যাপারে ভোটাভুটি অনুষ্ঠিত হয়। এতে ৪৩৮ জন আগাম নির্বাচনের পক্ষে ভোট দিয়েছেন আর আগাম নির্বাচনের বিপক্ষে ভোট দিয়েছেন ২০ জন।

জানা গেছে, ক্ষমতা গ্রহণের কিছুদিন পর থেকেই আগাম সাধারণ নির্বাচনের কথা বলে আসছিলেন বরিস জনসন। আর ব্রিটিশ পার্লামেন্ট হাউস অব কমন্স ১৯২৩ সালের পর এই প্রথম ডিসেম্বরে সাধারণ নির্বাচনের পক্ষে অনুমোদন দিলো।

পার্লামেন্টে পাস হওয়া এ প্রস্তাবটি এখন লর্ড সভায় অনুমোদনের অপেক্ষায় রয়েছে। লর্ড সভায় অনুমোদন পেলে এ সপ্তাহেই এটি আইনে পরিণত হবে আর সেক্ষেত্রে এ নির্বাচনের বাকি আছে মাত্র পাঁচ সপ্তাহ।

প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ‘ব্রেক্সিট এবং দেশের ভবিষ্যতের বিষয়ে দেশের জনগণকে অবশ্যই মতামত দিতে হবে।’

তিনি আশা প্রকাশ করেছেন যে, এই নির্বাচন তাকে বেক্সিট চুক্তি এবং বর্তমান পার্লামেন্টের অচলাবস্থা নিরসনে নতুন দিক-নির্দেশনা দেবে। ব্রেক্সিটের জন্য আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত সময় পেয়েছে যুক্তরাজ্য।

এদিকে, বিরোধীদলীয় নেতা জেরোমি করবিন বলেছেন, ‘এই নির্বাচন এ প্রজন্মের জন্য দেশকে পরিবর্তনের ও স্বার্থান্বেষী মহলকে পেছনে ফেলার সুযোগ।’