সাড়ে তিনশোর কাছাকাছি লক্ষ্যমাত্রা দিয়েও ম্যাচ জিততে ব্যর্থ ভারতীয় দল। ব্যাটসম্যানদের গড়ে দেওয়া মঞ্চে আস্থা হয়ে উঠতে পারলেন না ভারতীয় বোলাররা। সিরিজের প্রথম ওয়ান-ডে ম্যাচে নিউজিল্যান্ডের ব্যাটসম্যানদের কাছে অসহায় আত্মসমর্পণ বোলারদের।

টি-২০ সিরিজে হোয়াইট ওয়াশ হয়েও মনোবল হারায়নি নিউজিল্যান্ড। বরং কেন উইলিয়ামসনহীন ব্যাটিং লাইন আপের দাপুটে পারফরম্যান্সে ভর করে কোহলিদের চার উইকেটে হারিয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল নিউজিল্যান্ড। অপরাজিত শতরানে ব্যাট হাতে দলকে নেতৃত্ব দিলেন অভিজ্ঞ রস টেলর।

হ্যামিল্টনের মাঠে টস জিতে প্রথমে ভারতকে ব্যাট করতে পাঠায় নিউজিল্যান্ড। রোহিত শর্মা চোটের জন্য নিউজিল্যান্ড সফর থেকে ছিটকে গিয়েছেন। তার জায়গায় এসেছেন মায়াঙ্ক আগরওয়াল। একদিনের দলে জায়গা হয়েছে পৃথ্বী শ-এর। তারা দুই জন এদিন ওপেন করতে নামেন। পৃথ্বী ২০ রান করে ফেরার পর দ্রুত ফেরেন মায়াঙ্কও। তিনি করেন ৩২ রান। হাল ধরে বিরাট ও শ্রেয়স আইয়ার। এই দুই জনই খেলার মোড় ঘুরিয়ে দলের রান মিটারের চাকা দ্রুত ঘোরাতে শুরু করেন। ৫১ রান করে বিরাট ফেরার পর মাঠে নামেন কেএল রাহুল। জীবনের হয়তো সেরা ফর্মে রয়েছেন রাহুল। এদিনও তিনি অসাধারণ। শ্রেয়স এদিন শতরান করেন। ১০৩ রানে ফেরেন। তারপর শেষ পর্যন্ত অপরাজিত থেকে রাহুল ৮৮ রান ও কেদার যাদব ২৬ রান করেন।

৩৪৮ রানের টার্গেট একদিনের ক্রিকেটে কম নয়। সেই টার্গেট তাড়া করতে নেমে ভালো শুরু করেন গাপটিল ও নিকোলস। ওপেনিং জুটি খেলার গতি তৈরি করে দেয়। গাপটিল ৩২ রানে ফেরার পর ৯ রান করে দ্রুত ফেরেন ব্লানডেল। এরপর টেলর ও নিকোলসের জুটি জমে যায়। নিকোলস ফেরেন ৭৮ রান করে। জুটি বাঁধেন টেলর ও নিউজিল্যান্ড অধিনায়ক টম ল্যাথাম। ২ জনেই কার্যত খেলাটিকে জয়ের কাছে টেনে নিয়ে যান। ল্যাথাম ৬৯ রানে ফেরার পর টেলর নিশামের সঙ্গে জুটি বাঁধেন। কিন্তু ৯ রানে ফেরেন নিশাম। নামেন কলিন ডি গ্র্যান্ডহোম। আর তিনি ফেরেন মাত্র ১ রান করে।

এখানেই ফের ম্যাচের মোড় ঘোরে। যেখানে বল বেশি রান কম দরকার, সেখানে পরপর উইকেট হারিয়ে সহজ জয়কে টানটান ম্যাচে ঘুরিয়ে দেয় নিউজিল্যান্ড। ভারতও হারা ম্যাচে সামান্য আশার আলো দেখে। তবে শার্দূল ঠাকুর যে ডেথ ওভার স্পেশালিস্ট একেবারেই নন তা এদিন প্রমাণ করে দিলেন তিনি। তার ওভারেই সেই টানটান ম্যাচ ফের নিউজিল্যান্ডের দিকে পুরো ঝুঁকে যায়। হেরে যায় ভারত।

একদিনের সিরিজ তিন ম্যাচের। তার প্রথম ম্যাচ জিতল নিউজিল্যান্ড। ফলে সিরিজ জিততে পরের ২টি ম্যাচই ভারতকে জিততে হবে। পরের ম্যাচ আগামী শনিবার ভারতীয় সময় সকাল ৮টা থেকে শুরু।