৫১ হাজার কোটি টাকা গচ্চা দিয়ে অলিম্পিকের নতুন তারিখ ঘোষণা

0
75

গুঞ্জন আগেই শোনা গিয়েছিল যে, আগামী বছরের জুলাইয়ে শুরু হতে পারে ২০২০ টোকিও অলিম্পিক। শেষ পর্যন্ত গুঞ্জনই সঠিক হলো। করোনাভাইরাসের দাপটে এক বছর পিছিয়ে গেল টোকিও অলিম্পিক। আজ সোমবার আয়োজকরা নতুন দিনক্ষণ ঘোষণা করলেন। ২০২১ সালের ২৩ জুলাই থেকে শুরু হবে টোকিও অলিম্পিক। চলবে ৮ আগস্ট পর্যন্ত। এতে অবশ্য জাপানকে বিশাল অংকের অর্থ গচ্চা দিতে হচ্ছে।

করোনাভাইরাসের থাবায় বেসামাল একের পর এক দেশ। বিশ্বে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতেই গত সপ্তাহে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ পিছিয়ে দেওয়ার জন্য আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট  টমাস বাখের কাছে অনুরোধ করেছিলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। সেই সময়ে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্টও তার আবেদনে সাড়া দিয়েছিলেন।

আজ আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ও আয়োজক কমিটি আলোচনার মাধ্যমে নতুন দিন চুড়ান্ত করে। ইতিহাসে এই প্রথমবার অলিম্পিক গেমস পিছিয়ে দেওয়া হলো। এর আগে কয়েকবার বাতিল হলেও পিছিয়ে যায়নি এই টুর্নামেন্ট। এক বছর পেছানোয় জাপান সরকারের ক্ষতি হয়ে গেছে ৬৪১ বিলিয়ন ইয়েন তথা ৬ বিলিয়ন ডলার। বাংলাদেশি টাকায় যার পরিমাণ দাঁড়াচ্ছে ৫০ হাজার ৯৬৪ কোটি ৬৭ লাখ ৮০ হাজার টাকা। এই বিপুল আর্থিক ক্ষতির কারণেই প্রথমে অলিম্পিক পেছাতে রাজি ছিল না জাপান।

মন্তব্য করুন

আপনার মতামত লিখুন
Please enter your name here