ভারতের অন্ধ্র প্রদেশে বিশাখাপত্তমের কাছে অবস্থিত এলজি পরিমারস ইন্ডিয়া নামের একটি কারখানার প্ল্যান্ট থেকে রাসায়নিক গ্যাস ছড়িয়ে পড়ার ঘটনায় অন্তত আটজনের মৃত্যু হয়েছে।

আজ বৃহস্পতিবার (৭ মে) ভোরে এলজি পলিমার ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড নামের ওই কারখানার প্লান্ট থেকে এই গ্যাস লিকেজের ঘটনা ঘটে।

ভারতের একজন সংশ্লিষ্ট কর্মকর্তা বিজয় চাঁদের উদ্ধৃতি দিয়ে তুরস্কের গণমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড এক খবরে জানিয়েছে, পলিমার প্ল্যান্ট থেকে বিষাক্ত রাসায়নিক গ্যাস ছড়িয়ে পড়ার ঘটনায় অন্তত আটজন মারা গেছে। মৃতদের মধ্যে চার বছরের একটি শিশুও রয়েছে। রাসায়নিক গ্যাস ছড়িয়ে পড়ার পর বহু মানুষ  রাস্তায় অজ্ঞান হয়ে পড়ে। তাদেরকে উদ্ধার করে অন্ধ্র প্রদেশ রাজ্যের বিশাখাপত্তমের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

এ পর্যন্ত প্রায় হাজার খানেক লোককে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আজ বৃহস্পতিবার (৭ মে) সকালে ওই কারখানার পাশের তিনটি গ্রাম থেকে বহু মানুষকে অসুস্থ অবস্থায় হাসপাতালে পাঠানো হয়েছে। 

কর্তৃপক্ষের ধারণা, কোনোভাবে ওই কারখানা থেকে স্টাইরিন গ্যাস ছড়িয়ে পড়ছে। আশপাশের তিনটি গ্রামের বাসিন্দাদের ইতিমধ্যে সরিয়ে ফেলা হচ্ছে।

জানা গেছে, কারখানাটি চালু হয় ১৯৬১ সালে। ওইসময় এর নাম ছিল হিন্দুস্তান পলিমারস। পরে ১৯৯৭ সালে দক্ষিণ কোরিয়ার এলজি কেমিক্যালস তা অধিগ্রহণ করে। তখন এর নাম হয় এলজি পরিমারস ইন্ডিয়া।