সোহেল রানা, মালয়েশিয়া প্রতিনিধি


রাজধানী কুয়ালালামপুরের ব্যস্ততম এলাকা পুডুকে আংশিক লকডাউন করা হয়েছে। এছাড়া ওই ভবনের আশপাশে চলাচলও সীমিত করা হয়েছে বলে জানিয়েছেন মালয়েশিয়ার প্রতিরক্ষামন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব।

মন্ত্রী জানায়, পুডু মার্কেটের আশপাশের ভবনগুলোতে সন্দেহভাজন করোনা আক্রান্ত রোগী রয়েছে। যার ফলে এলাকাটির জালান পাসার, জালান পুডু এবং জালান ল্যান্ডকের চৌরাস্তা ছাড়াও ডি’মাজেস্টিকের আশপাশের অঞ্চলগুলোকে ঘিরে প্রশাসনিক বিধি নিষেধের মধ্যে রাখা হয়েছে।
সন্দেহভাজন রোগীদের কোভিড-১৯ টেস্ট করতে বৃহস্পতিবার মধ্য রাতের দিকে পুরো পুডু এলাকা জুড়ে কাটাতারের বেড়া দিয়ে প্রশাসনিক বিধি নিষেধের মধ্যে রাখা হয়েছে। সেখানে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মীরা কোভিড -১৯ টেস্ট পরিচালনা করছেন। যাদের করোনা পজিটিভ পাওয়া যাচ্ছে তাদের সাথে সাথে হাসপাতালে পাঠানো হচ্ছে।

এদিকে ভবনগুলোতে সন্দেহভাজন করোনা আক্রান্ত প্রবাসী রোগী থাকার আশঙ্কা করছেন স্থানীয়রা। আর এ ধারণা থেকেই সেই ভবনগুলোর ওপর কিছুটা বিধিনিষেধ আরোপ করা হয়েছে।
তবে ভবনগুলোর প্রহরীরা জানান, ছোট ছোট যে পকেট গেট খোলা রয়েছে সেখান দিয়ে মাস্ক, গ্লাভসসহ সতর্কতা মেনে অন্য ভবনের বাসিন্দারা ঢুকতে ও বের হতে পারেন। তবে কোনো ধরনের গাড়ি প্রবেশ কিংবা বাহির না হওয়ার জন্য বলছেন তারা। ফলে বলা যায় পুরোপুরি লকডডাউন করা হয়নি পুডু এলাকাকে।

দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছে ৩৬ জন। শুক্রবার (১৫ মে)পর্যন্ত মালয়েশিয়ায় ৬ হাজার ৮৫৫ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছেন এবং মারা গেছেন ১১২ জন। তার মধ্যে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৫ হাজার ৪৩৯ জন।
অন্যদিকে দেশটিতে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব কমায় চলমান লকডাউন ৯ জুন পর্যন্ত রাখার ঘোষণা দিলেও গত ৪ মে থেকে লকডাউন শিথিল করে পর্যায়ক্রমে বিধিনিষেধ তুলে নিচ্ছে দেশটির সরকার।
করোনা ভাইরাস লাইভ