মোঃ বিল্লাল হোসেন।

কোভিড-১৯ মহামারীর প্রাদুর্ভাবের কারণে বাহরাইনে আটকেপড়া অনেকের মধ্যে ৪১৩ জন প্রবাসী বাংলাদেশি নাগরিক এবং ৮ টি মৃতদেহ নিয়ে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ঢাকার উদ্যেশ্যে রওনা করেন। দূতাবাসের শ্রম কাউন্সিলর শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম জানান, বুধবার বিকাল ৫টা ২০ মিনিটে বাংলাদেশ বিমানের BG ৪১১৪ নাম্বারের বিশেষ ফ্লাইটটি বাহরাইন আন্তর্জাতিক বিমানবন্ধর থেকে বাংলাদেশের উদ্যেশ্যে ছেড়ে যান। সিডিউল অনুযায়ী ফ্লাইটটি দুপুর ২টায় ছেড়ে যাওয়ার কথা থাকলেও প্রায় সাড়ে তিন ঘন্টা বিলম্বিত হয়। বাংলাদেশ সময় ১ টায় ঢাকা হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্ধরে পৌছানোর কথা রয়েছে। ভ্রমনের পূর্বে প্রত্যেক যাত্রীর স্বাস্থ্য পরিক্ষা ও করোনাভাইরাসের পরিক্ষা নিশ্চিত করে ভ্রমণের অনুমতি দেওয়া হয়।
সূত্রমতে, বাহরাইনে বাংলাদেশিদের স্বাস্থ্যগত কারণে ও জরুরী প্রয়োজনে অনেকেরই দেশে ফেরা জরুরী, এই সকল বিষয়গুলো বিবেচনায় নিয়ে সরকারের সঙ্গে অনেকদিন ধরেই কাজ করছেন বাংলাদেশ দূতাবাস। ফ্লাইটটি সম্পূর্ণভাবে বাহরাইন বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ও সার্বিক তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে। ইতিপূর্বে দূতাবাসে যারা নিবন্ধিত ছিলেন শুধু তারাই এই বিশেষ ফ্লাইটের মাধ্যমে দেশে যেতে পারছেন।

উল্লেখ্য বাংলাদেশ বিমানের ফ্লাইটটি আপাতত শুধু একটি রুটেই পরিচালিত করা হচ্ছে। বাহরাইন টু ঢাকা। করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধির প্রেক্ষিতে বাহারাইন সরকারের সিদ্ধান্তের ভিত্তিতে প্রবাসীদেরকে বাংলাদেশ হতে বাহারাইনে ফিরিয়ে আনার বিষয়টি এখনও স্থগিত রয়েছে। তবে প্রবাসীরা যারা বাংলাদেশ থেকে বাহারাইনে ফিরতে চান, তাদের ব্যাপারে দূতাবাসের অনুরোধের প্রেক্ষিতে বাহরাইন সরকার জানিয়েছে যে বিমান চলাচল স্বাভাবিক অবস্থায় এলে তাদের ফিরে আসার বিষয়ে তারা ইতিবাচকভাবে বিবেচনা করবে। এই বিষয়ে দূতাবাস বাহরাইন সরকারের সঙ্গে কাজ করছেন।