করোনা সংকটে যুক্তরাষ্ট্রের অনেক বিশ্ববিদ্যালয় অনলাইনে ক্লাস শুরু করেছে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে শিক্ষার্থীরা শরৎকালীন সেমিস্টারে অনলাইন ক্লাসে অংশ নিতে যাচ্ছে। তবে এরই মধ্যে ভীতিকর কথা শুনালো যুক্তরাষ্ট্রে।  বাইরে দেশ থেকে অনলাইনে ক্লাস করা শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে না। ইউএস ইমিগ্রেশন এন্ড কাস্টমস ইনফোর্সমেন্ট শুক্রবার এ কথা জানায়।

আগামী সেপ্টেম্বর মাস থেকে শুরু হতে যাচ্ছে ফল সেমিস্টার। ইউএস ইমিগ্রেশন এন্ড কাস্টমস ইনফোর্সমেন্ট বলছে, ৯ ই মার্চের পরে নতুন বা প্রাথমিক অবস্থানে থাকা শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ভর্তি হলেও  যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেনা। সবাইকে অনলাইনেই ক্লাস করতে হবে।

এর আগে ইমিগ্রেশন অ্যান্ড কাস্টম এনফোর্সমেন্ট বিভাগ জানায়, নন ইমিগ্রেন্ট এফ-১ এবং এম-১ শিক্ষার্থীদের মধ্যে যারা কেবল অনলাইনে ক্লাস করছেন তাদের ভিসা ফিরিয়ে নেওয়া হবে। এ জাতীয় শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশের নতুন ভিসা তো দেওয়ায় হবে না বরং যেসব বাইরের দেশের শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে থেকে পড়ালেখা করছেন তাদের যুক্তরাষ্ট্র ছেড়ে দেশে ফিরে যেতে হবে।

এতে করে হাজার হাজার শিক্ষার্থী যারা যুক্তরাষ্ট্রে যাওয়ার পরিকল্পনা করছেন তাদের উপর নেতিবাচক প্রভাব পড়ছে। বাংলাদেশ সহ বিশ্বের শীর্ষ ২৫ টি দেশের শিক্ষার্থীরা পড়াশোনার জন্য যুক্তরাষ্ট্রে পাড়ি জমায়। গত শিক্ষাবর্ষে এ সংখ্যা বেড়েছে আরো পাঁচ শতাংশ।